বিএসইসি সুযোগ করে দিলো পরিচালকদের শেয়ার বিক্রির

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পরিচালকদের শেয়ার ধারণ সংক্রান্ত যে গেজেট প্রকাশ করেছিল সেটিতে সংশোধন এনেছে। বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন স্বাক্ষরিত নোটিফিকেশনে বলা হয়েছে, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ন্যূনতম তিন বছর ধরে রাখতে হবে। অর্থাৎ যেসময় থেকে কোম্পানিগুলো তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে সেই সময় থেকে তিন বছর পর্যন্ত স্পন্সর/প্রমোটার্স বা পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ ধারণ করতে বলা হয়েছে। এ বিষয়ে একটি বাড়তি ধারা (৬ নং) যোগ করে বিএসইসি পরিচালকদের শেয়ার ধারণের বিষয়ে যে গেজেট প্রকাশ করেছিলো সেটির সংশোধন এনে গত ৩১ জুলাই বিএসইসি এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বলে জানা গেছে।

জানা যায়, ২০১১ সালের ২২ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারি করা নির্দেশনায় বলা হয়েছিল, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির উদ্যেক্তা পরিচালকদের এককভাবে দুই শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। সেই নির্দেশনা একই বছর ২৪ অক্টোবর বাংলাদেশ গেজেটে পরিণত হয়।

এতোদিন এ আইনটি পরিপালনে কোনো ছাড় দেওয়া না হলেও গতকাল বিএসইসির জারি এক নির্দেশনায় পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে বিএসইসির নমনীয়তা প্রকাশ পেয়েছে। এখন থেকে কোনো কোম্পানির তালিকাভুক্তির অনুমোদন পর থেকে ন্যূনতম তিন বছর পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান বলেন, এখন থেকে যেসব কোম্পানি তালিকাভুক্ত হবে সেগুলোর পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ন্যুনতম তিন বছর রাখতে হবে। যেদিন থেকে বিএসইসি’র এই সার্কুলার প্রকাশিত হয়েছে সেদিন থেকেই একটি কার্যকর হবে বলে জানান তিনি।