বিকেলে ৩টা থেকে শাহবাগ অবরোধের ঘোষণা

রাজধানীর শাহবাগ এলাকা থেকে আটক সব শিক্ষার্থীকে দুপুরের মধ্যে না ছাড়লে বিকেল ৩টা থেকে ফের শাহবাগ অবরোধের ঘোষণা দিয়েছে সাধারণ ছাত্র পরিষদ। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ ছাত্র পরিষদ জানায়, আটককৃত শিক্ষার্থীদের দুপুরের মধ্যে ছাড়া না হলে ফের শাহবাগ অবরোধ করা হবে।

আজ সোমবার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সাধারণ ছাত্র পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. নুরুল ইসলাম। এ সময় তিনি তাদের ৪০ জন আন্দোলনকর্মীকে পুলিশ আটক করেছে বলে দাবি করেন।

এর আগে ৮ এপ্রিল রবিবার শাহবাগ মোড়ে অবস্থানরত আন্দোলনকারী শিক্ষার্থীদের হটানোর জন্য রাত ৮টার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী টিয়ারশেল নিক্ষেপ করে ও লাঠিচার্জ শুরু করে। এরপর শুরু হয় দফায় দফায় পাল্টাপাল্টি ধাওয়া।

এ ছাড়া দিবাগত রাত ১২টার পর আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রদিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে বিক্ষোভ করেছেন হাজারো ছাত্রী।

এরপর মধ্যরাতেও শিক্ষার্থীদের বিক্ষোভ চলে। আর পুলিশের ভূমিকাও প্রশ্নবিদ্ধ হয়। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানের বাসবভনে ঢুকে হামলা ভাঙচুরের ঘটনাও ঘটে। রাত সাড়ে ৩টার দিকে আখতারুজ্জামান গণমাধ্যমের সামনে আসেন। এ সময় তিনি জানান, প্রধানমন্ত্রী তাকে ফোন করেছিলেন এবং তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন এই কাজ যারা করেছে তারা শিক্ষার্থী হতে পারে না।

এ ছাড়া সর্বশেষ খবর অনুযায়ী (সকাল সাড়ে ৯টায়) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রচুর পরিমাণ পুলিশ ও র‍্যাব সদস্য অবস্থান করছে। এর আগে সকাল সাড়ে ৭টার দিকে আন্দোলনকারীরা একবার মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

এস/