বিগত ৪৭ বছরে নির্বাচনে এমন শান্তিপূর্ণ পরিবেশ দেখিনি: সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ শনিবার বলেছেন, বিভিন্ন এলাকা পরিদর্শন করে আমরা দেখেছি, নির্বাচনের অত্যন্ত চমৎকার ও সৌহার্দপূর্ণ পরিবেশ বিরাজ করছে।

‘সেনাপ্রধান হিসেবে বলছি, আমিও এই দেশের নাগরিক। গত এক সপ্তাহ সারাদেশ ঘুরে আমার যে অভিজ্ঞতা হয়েছে, বিগত ৪৭ বছরে এরকম শান্ত ও শান্তিপূর্ণ পরিবেশ আমি দেখিনি। বিগত নির্বাচনগুলোতে কিছু না কিছু সহিংসতা হয়েছে। এবারও সহিংসতা হয়েছে, তবে সে সংখ্যা খুবই কম।

নির্বাচনের একদিন আগে রাজধানীর আজিমপুর সরকারি গালর্স স্কুল এন্ড কলেজের কাছে গণমাধ্যম কর্মীদের এসব কথা বলেন তিনি।

সেনা প্রধান আজিজ আহমেদ সাংবাদিকদের বলেন, সবাই আশ্বস্ত করেছে, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে এবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, কোনো প্রকার হুমকি আছে কিনা সে জিনিসটা আমরা জানার চেষ্টা করেছি। যাতে করে সেনাবাহিনী দিয়ে সে ঝুঁকি,বিপদ-ভয়ের আশঙ্কা কমিয়ে নিয়ে আসতে পারি। কিন্তু সবাই আমাদের আশ্বস্ত করেছে।

সেনা প্রধান বলেন, কিছু কিছু এলাকা যেমন- সীমান্ত এলাকা সম্পর্কে বলেছে। আমি সে এলাকাগুলোতে সেনাবাহিনী টহল বৃদ্ধি করে দেয়ার জন্য নির্দেশ দিয়েছি। যাতে সেখানে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করা যায়।

তিনি বলেন, এছাড়া সারাদেশের সংখ্যালঘু এলাকাগুলোয় সেনাবাহিনী গিয়ে আশ্বস্ত করছে, ভোটাররা যেন নির্ভয়ে ও নির্বিঘ্নে তাদের ভোটকেন্দ্রে আসতে পারে এবং যার যার ভোট প্রদান করতে পারে। এজন্য সেসব এলাকাগুলোতে সেনাবাহিনী টহল আজকেও যাচ্ছে, নির্বাচনের পরেও যাবে।

আজিজ আহমেদ বলেন, অতীতের অভিজ্ঞতা থেকে দেখেছি, যখনই নির্বাচন অনুষ্ঠিত হয়, যারা হেরে যায়, তারা সংখ্যালঘুদের ওপর আক্রমণ করে। এ ব্যাপারে আমরা অনেক সতর্ক থাকব।

তিনি বলেন, সেনাপ্রধান হিসেবে বলছি, আমিও এই দেশের নাগরিক। গত এক সপ্তাহ সারাদেশ ঘুরে আমার যে অভিজ্ঞতা হয়েছে, বিগত ৪৭ বছরে এরকম শান্ত ও শান্তিপূর্ণ পরিবেশ আমি দেখিনি। বিগত নির্বাচনগুলোতে কিছু না কিছু সহিংসতা হয়েছে। এবারও সহিংসতা হয়েছে, তবে সে সংখ্যা খুবই কম।

সেনাপ্রধান আরও বলেন, সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার, সিভিল প্রশাসন আমরা সবাই একটি টিম হিসেবে একটি লক্ষ্য নিয়ে কাজ করবো। কোনো ধর্মের প্রতি যেন কোনো সংঘাত না হয়, কেউ যেন ভয়ভীতি দেখাতে না পারে, সেদিকে আমরা অত্যন্ত সতর্ক থাকবো।

‘আজকে থেকে আমাদের দায়িত্ব আরও বেড়ে গেছে। আমরা যেন জনগণের মধ্যে একটা আস্থা আনতে পারি,’ বলেন তিনি।

সবশেষে সুন্দর একটা নির্বাচন যেন সম্পন্ন হয় সে আশাবাদ ব্যক্ত করেন সেনাপ্রধান। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ