‘বিদেশি হস্তক্ষেপের’ নিন্দা জানিয়ে সেনা প্রধানকে সমর্থন মিয়ানমারের

মিয়ানমারে কয়েক হাজার বিক্ষোভকারী সশস্ত্র বাহিনী ও সরকারের পক্ষে তাদের সমর্থন জানিয়ে দেশটিতে ‘বিদেশিদের হস্তক্ষেপের’ নিন্দা জানিয়েছে।

রোববার মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে বিক্ষোভকারীরা সশস্ত্র বাহিনীর সিনিয়র জেনারেল মিন অং হলিংয়ের প্রতি সমর্থন রেখে তার ছবি এবং পতাকা নিয়ে মিছিল বের করে।

বিক্ষোভকারীরা বিদেশি হস্তক্ষেপের নিন্দা জানিয়ে বলেন, যারা মিন অং হলিংসহ সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে তদন্ত করতে আসবে তাতের ‘সমুচিত জবাব’ দেয়া হবে।

বিক্ষোভকারীদের একজন লিখিত বক্তব্যে বলেন, ‘আমাদের জাতি ও সশস্ত্র বাহিনী নিয়ে অনধিকার চর্চা বা হস্তক্ষেপের জন্য আমরা মিয়ানমারের জনগণ বিদেশি দেশসমূহ, আন্তর্জাতিক সম্প্রদায় এবং বিভিন্ন সংস্থার প্রতি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

বিক্ষোভকারীদের এই মিছিলে সামিল হন মিয়ানমারের জাতীয় ভিক্ষু ওয়াইরাথুও। তিনিও দেশটির অভ্যন্তরীণ ব্যাপারে বিদেশিদের দূরে থাকার আহ্বান জানান।

ওয়াইরাথু বলেন, ‘যেদিন আমাদের দেশে আন্তর্জাতিক অপরাধ আদালত প্রবেশ করবে, আমরা অধিকার রক্ষায় ঝাঁপিয়ে পড়বো। এই ওয়াইরাথুও সেদিন বন্দুক হাতে তুলে নিবে’

গত মাসে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের একটি প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সশস্ত্র বাহিনী পরিকল্পিতভাবে রোহিঙ্গা মুসলিমদের হত্যা করেছে, তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে এবং রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও নির্যাতন করেছে।

এসবের জন্য সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের দায়ী করে তাদের বিরুদ্ধে গণহত্যার তদন্তের আহ্বান জানানো হয় ওই প্রতিবেদনে।

মিয়ানমারের সশস্ত্র বাহিনীর ভয়াবহ অত্যাচার, নির্যাতন ও নিপীড়নের শিকার হয়ে গত বছরের আগস্ট থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে প্রতিবেশি বাংলাদেশ আশ্রয় নিয়েছে।

এদিকে বাংলাদেশ মানবিক কারণে তাদের আশ্রয় দিলেও রোহিঙ্গাদের জন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন বাংলাদেশ রোহিঙ্গাদের মাতৃভূমিতে প্রত্যাবাসনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তথ্যসূত্র-ইউএনবি।

আজকের বাজার/এমএইচ