বিন্না ঘাস প্রকল্পের উদ্বোধন করলেন থাই রাজকুমারী

চট্টগ্রামে ভূমিক্ষয় ও পাহাড় ধসের ঝুঁকি কমানোর চেষ্টায় ‘বাংলাদেশ-থাইল্যান্ড ভেটিভার গ্রাস ডেভেলপমেন্ট প্রজেক্ট’ এর আওতায় ‘ভেটিভার সেন্টার’ এর উদ্বোধন করেছেন থাই রাজকুমারী মাহা চাকরি সিরিনধর্ন।

বুধবার (৩০ মে)  বন্দরনগরীর টাইগার পাসের বাটালি হিল মিঠা পাহাড়ের পাদদেশে এই ভেটিভার সেন্টারে এর উদ্বোধন হয়। এ সময় বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত ছিলেন।

তিনি ভেটিভার সেন্টারে একটি গাছের চারা রোপণ করেন এবং প্রকল্পের কাজ ঘুরে দেখেন।

আনিসুল ইসলাম মাহমুদ  বলেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব এ দেশের মানুষকে মোকাবিলা করতে হচ্ছে। ভারি বর্ষণের কারণে ভূমি ধস হচ্ছে।’

বাংলাদেশের জনগণ এর প্রভাব ভোগ করছে। পাহাড় ধস রোধে বিন্না ঘাস লাগানোর এই প্রকল্পে সহায়তা করায় থাই রাজকুমারীকে ধন্যবাদ। থাইল্যান্ডের রয়্যাল চাই পাত্তানা ফাউন্ডেশনের সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশন এবং পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় এই প্রকল্পে কাজ করবে।”

মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ প্রকল্পের জন্য দুই কোটি টাকা বরাদ্দ দেয়ার ঘোষণাও দেন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বাংলাদেশে নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত পানপিমন সুবান্নাপংসে বলেন, ভারি বর্ষণে পাহাড় ধস রোধে থাই দূতাবাসের পক্ষ থেকে এই প্রকল্পে অংশগ্রহণের জন্য চাই পাত্তানা ফাউন্ডেশনকে অনুরোধ জানানো হয়।

“চট্টগ্রাম মানুষের উপকারের জন্য সিটি করপোরেশনের সঙ্গে এই প্রকল্প বাস্তবায়ন ও প্রশিক্ষণে আমরা কাজ করব।”

বিন্না ঘাস লাগিয়ে মাটির ক্ষয়রোধ ও পাহাড় ধস ঠেকাতে বুধবার চট্টগ্রামের বাটালি হিলে ‘ভেটিভার সেন্টার’ এর উদ্বোধন শেষে সেন্টারটি পরিদর্শন করেন থাই রাজকুমারী মাহা চাকরি সিরিনধর্ন।

আরজেড/