বিপদগ্রস্ত মুসা ইব্রাহীম, উদ্ধারে যাচ্ছে হেলিকপ্টার

ইন্দোনেশিয়ার সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে গিয়ে প্রতিকূল আবহাওয়ায় বেস ক্যাম্পে আটকা পড়েছেন বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম। তাকে উদ্ধার করতে হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে বলে জানা গেছে।

মোহাম্মদ আব্দুল মান্নান নামের একজন তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করার জন্য বাংলাদেশ ও ভারতের ৩ সদস্যের টিমের নেতৃত্ব দিচ্ছেন মুসা ইব্রাহীম। গত ১৩ জুন বাংলাদেশ সময় সকাল ৮:৫০ মিনিটে (স্থানীয় সময় সকাল ৫:৪৭ মিনিট) তারা পর্বত আরোহণ শুরু করেন। মাউন্ট কার্সটেঞ্জ জয় করতে গিয়ে প্রতিকূল আবহাওয়ায় বেস ক্যাম্পে আটকা পড়েন। প্রায় ৩ দিন আটকে থাকার কারণে খাবার সঙ্কটে ভুগছে পুরো টিম।

আব্দুল মান্নান আরও লেখেন, মুসার বড় বোনের সঙ্গে মেসেঞ্জারে কথা হলো আজ। আজ সকালে হেলিকপ্টারের মাধ্যমে তাদের উদ্ধার করার কথা থাকলেও আবহাওয়া অনুকূলে না থাকায় তা সম্ভব হয়নি। পরে কি ঘটতে যাচ্ছে তাও জানা নেই তার। ইন্দোনেশিয়ায় বাংলাদেশ অ্যাম্বাসেডরের সহায়তা চেয়েছে সে। সেখান থেকে তাকে জানানো হয়েছে আগামী সোমবার পাপুয়া নিউগিনির সঙ্গে যোগাযোগ করবে। ততক্ষণে অনেক দেরি হয়ে যায় কিনা সেটিই আমার বড় আশঙ্কা। রাষ্ট্রীয় পর্যায়ে জরুরি সহযোগিতা দরকার এই পর্বত আরোহীকে অক্ষত অবস্থায় ফিরিয়ে আনতে। সবার দোয়া ও সহযোগিতা কামনা করছি। কথা দিয়েছিলেন ৭ মহাদেশের সর্বোচ্চ পর্বত চূড়ায় উড়িয়ে দেবেন লাল সবুজের পতাকা। জাতিকে দেওয়া ওয়াদা পূরণ করতে গিয়ে আজ তিনি চরম বিপদগ্রস্ত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, মুসা ইব্রাহিমের সাথে যোগাযোগ হয়েছে আমার। তার দলের একজন ভারতীয় আরোহীর স্যাটেলাইটের মাধ্যমে। চারদিন হলো আটকা। খাবার শেষ। আমাদের অ্যাম্বাসি একটু আগে জানিয়েছে তিমিকাতে হেলিকপ্টার প্রস্তুত আছে, আবহাওয়া ভালো হলেই তারা তাদের আনতে যাবে, আশাকরি আজ সকালেই।

ASEAN দপ্তর, আমাদের অ্যাম্বাসি এবং ইন্ডিয়ান অ্যাম্বাসি তদারকি করছে। দোয়া করবেন তাদের জন্য। প্রসঙ্গত, ২০১০ সালের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহীম।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৮ জুন ২০১৭