বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে রিট

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেশের যেকোনও বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা সুবিধা দেওয়ার দাবি জানিয়ে হাইকোর্টে রিট করেছেন তার আইনজীবীরা।

রোববার (৯ সেপ্টেম্বর) দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে রিটটি দায়ের করেন তার আইনজীবী জয়নুল আবেদিন ও মাহবুব উদ্দিন খোকন।

রিট আবেদনে বলা হয়েছে, খালেদা জিয়ার অসুস্থতার কারণেই তার মামলা পরিচালনার জন্য আদালত পরিবর্তন করে পুরাতন কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে। এটা তার শারীরিক অসুস্থতার অকাট্য প্রমাণ।

এর আগে গত মঙ্গলবার কারাগারে বিশেষ আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার নিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসার ও সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগারসংলগ্ন মাঠে নির্মিত এলাকাটি জনাকীর্ণ থাকে। সে জন্য নিরাপত্তাজনিত কারণে বিশেষ জজ আদালত-৫ নাজিমউদ্দিন রোডের পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার এর প্রশাসনিক ভবনের ৭ নম্বর কক্ষকে আদালত হিসেবে ঘোষণা করা হলো।

সেই আদালতে বিচার চলাকালীন সময়ে খালেদা জিয়া বলেন, আমি অসুস্থ। পা ফুলে যায়। আপনারা যা ইচ্ছা রায় দেন। আমি আর আসতে পারব না।

এদিকে, আজ খালেদা জিয়ার মামলা ও চিকিৎসার বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে বৈঠকে বসেছেন তার আইনজীবীরা।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় চলতি বছরের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয় খালেদা জিয়ার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য পাঁচ আসামিকে। রায় ঘোষণার পরই খালেদা জিয়াকে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগার রাখা হয়েছে। তিনি কারাগারে একমাত্র বন্দি হিসেবে রয়েছেন।

আজকের বাজার/এমএইচ