বিশেষ বিসিএসে পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ শিগগিরই

৩৯ তম বিশেষ বিসিএসের মাধ্যমে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার। চলতি বছরের শেষ দিকে এই বিসিএসের প্রজ্ঞাপন আসতে পারে।

জন প্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে এই বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি জারি করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। জানুয়ারি বা ফেব্রুয়ারিতে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৩৯তম বিসিএসে চার হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জেন্ট নেওয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে এই বিসিএসে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানিয়েছেন, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার পর ৩৯তম বিসিএসের বিজ্ঞপ্তি জারির পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে চলমান সব কয়টি বিসিএসের কার্যক্রম দ্রুত সম্পন্নের সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

ড. সাদিক আরও বলেন, ৩৬তম বিসিএসের নন ক্যাডারে নিয়োগের জন্য শূন্য পদের চাহিদা চেয়ে সব মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। আশা করছি সবার কাছ থেকে ইতিবাচক ফলাফল পাব। এর আগে ৩৫তম বিসিএসে নন ক্যাডার থেকে অপেক্ষমাণ প্রায় সবাই চাকরি পেয়েছেন।

নভেম্বরে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

পিএসসি সূত্রে জানা গেছে, নভেম্বর মাসে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা রয়েছে। ৩৮তম বিসিএসের জন্য আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী। ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে। এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাঁদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে।

চলতি মাসেই ৩৬ ও ৩৭তম বিসিএসের ফল

চলতি মাসেই ৩৬ ও ৩৭তম বিসিএসের ফলাফল প্রকাশের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এ মাসের তৃতীয় সপ্তাহের পর দুটি বিসিএসের ফলাফল প্রকাশ করা হবে। প্রথমে ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের পর ৩৭তম বিসিএসের লিখিত ফলাফল প্রকাশ করা হবে।

আজকের বাজার:এলকে/এলকে ৩ অক্টোবর ২০১৭