বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি ভারত-পাকিস্তান

কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। আর চতুর্থ দল হিসেবে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল পাকিস্তান। আগামী ৪ ফেব্রুয়ারি টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটি।

টুর্নামেন্টের শেষ কোয়ার্টার ফাইনালে শুক্রবার (৩১ জানুয়ারি) মুখোমুখি হয় পাকিস্তান ও আফগানিস্তান। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক ফারহান জাখিল। তবে তার সিদ্ধান্তকে ভুল প্রমাণিত করেন পাক বোলাররা। তাদের বোলিং তোপে ৯৯ রানেই টপঅর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারায় আফগানরা।

বাকিদের মধ্যেও কেউ প্রতিরোধ গড়তে না পাড়ায় আফগান যুবারা থামে ১৮৯ রানে। সর্বোচ্চ ৪০ রান করেন অধিনায়ক জাখিল। এছাড়া আব্দুল রহমান ৩০, রহমানুল্লাহ ২৯ ও আবিদ মুহাম্মদী করেন ২৮ রান।

পাক পেসার আমির খান নেন ৩ উইকেট। এছাড়া ফারহান মুনিরের ঝুলিতে যায় ২ উইকেট।

১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় পাকিস্তান। ৬১ রানের জুটি গড়ে তোলেন হায়দার আলী ও মুহাম্মদ হুরাইরা। তবে দুই ওপেনারই হন দুর্ভাগ্যজনক রানআউটের শিকার। হায়দার আলী ২৮ রানে আউট হলেও ৬৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট হন হুরাইরা। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ১২৭ রানে আউট হন হুরাইয়ার। হায়দার ও হুরায়রার মাঝে আরও ২ উইকেট হারায় পাকিস্তান। রোহাইল নাজির ২২ ও ফাহাদ মুনির ২ রান করে আউট হন।

পঞ্চম উইকেটে কাশিম আকরাম ও মোহাম্মদ হারিস দলকে জয়ের বন্দরে নিয়ে মাঠ ছাড়েন। কাশিম ২৫ ও হারিস ২৯ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানের আগে ভারত, নিউজিল্যান্ড ও বাংলাদেশ সেমিফাইনাল নিশ্চিত করেছে। প্রথম সেমিফাইনালে ভারত ও পাকিস্তান এবং দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড।

আজকের বাজার/আরিফ