বৈশাখের পূর্বেই বেড়েছে ইলিশের দর

বৈশাখ মাস আসার পূর্বেই রাজধানীর বাজারগুলোতে বেড়েছে ইলিশের দর। সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি ইলিশে দর বেড়েছে ২০০ থেকে ৩০০টাকা। বিক্রেতারা বলছেন, বৈশাখ আসার আগেই ক্রেতারা ইলিশ কিনে রাখছেন বলেই দর বাড়ছে। এ দর আরো বাড়বে।

রোববার রাজধানীর বিভিন্ন বাজারে এ চিত্র পাওয়া গেছে।

রাজধানীর মিরপুরের ৬ নম্বর বাজারে ১ কেজি ওজনের ইলিশ ১ হাজার ২০০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০০ টাকায়। ৬০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকায়। আর ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০০ টাকায়।

দর বাড়ার বিষয়ে বাজারের ইলিশ বিক্রেতা দাদন মিয়া বলেন, প্রতি কেজি ইলিশ মাছের দাম গত সপ্তাহের তুলনায় কমপক্ষে ২০০টাকা থেকে ৩০০ টাকা বেড়ে গেছে।

ইলিশের দাম বাড়ার কারণ জানতে চাইলে ওই বিক্রেতা বলেন, ইলিশের চাহিদা বৃদ্ধি পাওয়ায় আড়তদাররা দাম বাড়িয়ে দিয়েছেন। তাই আমাদেরও বাধ্য হয়ে বেশি দামে ইলিশ বিক্রি করতে হচ্ছে।

মিরপুরের রূপনগর বাজারে গিয়ে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় দোকানিরা আকার ভেদে ইলিশ বিক্রি করছেন ২০০ থেকে ৩০০ টাকা বেশি দামে।

মহাখালী কাঁচা বাজারে ইলিশ মাছের যোগান একেবারেই কম দেখা গেছে। মাত্র দুই জন বিক্রেতার কাছে ইলিশ মাছ দেখা গেছে। তারাও বাড়তি দামে ইলিশ বিক্রি করছেন।

একেএ/আরএম/