‘বৈশ্বিক বাণিজ্যে যুক্তরাষ্ট্র বৈষম্যের শিকার’

বৈশ্বিক বাণিজ্যে যুক্তরাষ্ট্র বৈষম্যের শিকার হয় বলে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, ‘বিশ্ব বাণিজ্য সংস্থা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করেছে। আমি আশা করি তারা তাদের অবস্থান পরিবর্তন করবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প প্রায়ই অভিযোগ করেন যে বৈশ্বিক বাণিজ্যে যুক্তরাষ্ট্র বৈষম্যের শিকার হয়। সোমবার বেশ কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয় যে ট্রাম্প বিশ্ব বাণিজ্যের নিয়ন্ত্রক সংস্থা থেকে সরে আসারও হুমকি দিয়েছেন।

তবে ট্রাম্প বলেছেন, ‘আমরা এখনই কোনও পরিকল্পনা করছি না। তবে তারা আমাদের মূল্যায়ন না করলে অবশ্যই আমরা পদক্ষেপ নিবো।’

গত সপ্তাহে সংবাদমাধ্যম আজিও জানায়, ওয়ার্ল্ড ট্রেড অরগানাইজেশন বা বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে আসতে চায় যুক্তরাষ্ট্র। তবে শুক্রবার বিষয়টি উড়িয়ে দেন অর্থমন্ত্রী স্টিভ নুচিন। রবিবার সংবাদমাধ্যমটি দাবি করে, ইতোমধ্যে সংস্থটি থেকে বের হওয়ার প্রক্রিয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। ট্রাম্পের বাণিজ্য সচিব উইলবার রস অবশ্য বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে যাবে কিনা সেটা এখনই আলোচনার সময় না।

তিনি বলেন, ‘বিশ্ব বাণিজ্য সংস্থা নিজেও জানে যে কিছু সংস্কার প্রয়োজন। আমরা দেখতে চাই আসলে কি হয়। তবে এখনই বেরিয়ে আসা সমাধান নয়।’ রস বলেন, আমরা প্রকাশ্যেই বলেছি তাদের সংস্কার প্রয়োজন।

ট্রাম্পের আগ্রাসী ভূমিকায় মিত্রদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের। ইউরোপ কিংবা চীন, সবখানে একই অবস্থা। গত বছর দায়িত্ব নেওয়ার পর থেকে টিটিপি চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে। নাফটা চুক্তির সংস্কার নিয়ে কানাডা ও মেক্সিকোর সঙ্গে আলোচনায় বসেছেন। আর সম্প্রতি চীন থেকে আমদানিকৃত স্টিল ও অ্যালুমিনিয়ামে শুল্ক আরোপ করেছেন ট্রাম্প।

আরজেড/