ব্যাংকের শেয়ারে দর সংশোধন

টানা ৩ দিন ইতিবাচক লেনদেনের পর মূল্য সংশোধন হয়েছে ব্যাংক খাতের শেয়ারে। এদিন খাতটির অধিকাংশ শেয়ারের দর কমেছে।

পর্যালোচনায় দেখা যায়, ব্যাংকিং খাতের তালিকাভুক্ত ৩০ টি কোম্পানির মধ্যে ২৫ টির দরই কমেছে। বাজারে লেনদেনে ব্যাংকিং খাত দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। মোট লেনদেনে খাতটির দখলে ছিল ১৭ শতাংশ।

খাতটির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৭০ কোটি টাকা। এর আগে টানা দর বাড়ায় খাতটি লেনদেনের শীর্ষ স্থানে অবস্থান করেছিল। আগের কার্যদিবসে লেনদেনে খাতটির অংশগ্রহ ছিল ২৮ শতাংশ। লেনদেনের পরিমা ছিল ১২৩ কোটি টাকা।

ব্যাংকের দর সংশোধনের ফলে বাজারের লেনদেন ছিল তুলনামূলক কম। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪২০ কোটি টাকা। আগের কার্যদিবস অর্থাৎ ঈদের আগের দিন ৪৪৫ কোটি টাকা লেনদেন হয়েছিল।

এদিকে, মোট লেনদেনে ব্যাংক বহির্ভূত আর্থিক খাত শীর্ষ স্থানে উঠে এসেছে। এদিন খাতটির ডিএসইর মোট লেনদেনে ১৮ শতাংশ দখলে ছিল। খাতটির লেনদেনের পরিমা দাঁড়িয়েছে ৭৪ কোটি টাকা। আগের কার্যদিবস খাতটির লেনদেনে অংশগ্রহ ছিল ১৬ শতাংশ। একদিনের ব্যবধানে খাতটির লেনদেন বেড়েছে ২ শতাংশ।

ডিএসইতে বস্ত্র ও প্রকৌশল খাতের ১৪ শতাংশ করে লেনদেনে হয়েছে। এর মধ্যে বস্ত্রখাতের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৬ কোটি টাকা এবং প্রকৌশল খাতের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৫৬ কোটি ৫৯ লাখ টাকা।

অন্যান্য খাতের মধ্যে ফার্মাসিউটিক্যাল ১২ শতাংশ, জ্বালানি ৭ শতাংশ, বিবিধ খাতের ৫ শতাংশ, বিমা খাতের ৩ শতাংশ, খাদ্য–আনুষাঙ্গিক খাতের ২ শতাংশ লেনদেন হয়েছে। এছাড়া সিমেন্ট, সিরামিক, ভ্রমণ-অবকাশ, আইটি, কাগজ-প্রকাশনা, চামড়া, টেলিকমিউনিকেশন খাতের প্রত্যেকের ১ শতাংশ করে লেনদেন হয়েছে।