ভারতের পরবর্তী পররাষ্ট্রসচিব হচ্ছেন হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের পরবর্তী পররাষ্ট্রসচিব হচ্ছেন বাংলাদেশে ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করে যাওয়া হর্ষ বর্ধন শ্রিংলা।

বর্তমানে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে কর্মরত সিনিয়র কূটনৈতিক শ্রিংলা ভারতের আগামী প্রজাতন্ত্র দিবসের পরে নতুন এই দায়িত্ব গ্রহণ করতে পারেন বলে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

শ্রিংলা ভারতের বর্তমান পররাষ্ট্রসচিব এবং চীন ও পূর্ব এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ বিজয় গোখলের স্থলাভিষিক্ত হবেন তিনি। বিজয় ২০১৮ সালের জানুয়ারিতে ভারতের সাবেক পররাষ্ট্রসচিব এস জয়শঙ্করের স্থলাভিষিক্ত হন।

দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ ও আজমিরের মায়ো কলেজ থেকে পড়াশোনা করা শ্রিংলা থাইল্যান্ডে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। এরপর তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে নিযুক্ত হন। ঢাকায় দায়িত্ব পালন শেষে তাকে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়।

বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, মালদ্বীপ অংশের সাথে ভারতের বোঝাপড়া আরো গভীর করার ক্ষেত্রে নিজ দেশের হয়ে যুগ্ম-সচিব পদের দায়িত্বও পালন করেন শ্রিংলা।

তবে পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেয়ার সময় শ্রীংলা তিনজন কর্মকর্তাকে ছাড়িয়ে যাবেন। তারা হলেন- রুচি ঘনশ্যাম (১৯৮২) এবং রাজীব চন্দর (১৯৮২) এবং অমিতা নায়ার (১৯৮৩)।

ঘনশ্যাম বর্তমানে যুক্তরাজ্যের হাই কমিশনার, চন্দর জেনেভায় ভারতীয় জনসংযোগ কর্মকর্তা এবং নায়ার চিলিতে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত আছেন।

সফলভাবে পররাষ্ট্রসচিব হিসাবে দুই বছর দায়িত্ব পালনের পরে শ্রিংলার সিভিল সার্ভিস ক্যারিয়ারে আরো কয়েক মাস বাকি থাকবে। তার পরেই অবসরে যাবেন তিনি। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ