ভারতে করোনায় ২৪ ঘণ্টায় ২ হাজারের বেশি লোকের মৃত্যু, আক্রান্ত প্রায় ৩ লাখ

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে প্রাণ হারিয়েছে এবং প্রায় ৩ লাখ মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত এক দিনের হিসাবে এটি হচ্ছে বিশ্বের সর্বোচ্চ আক্রান্ত। সরকারি উপাত্ত থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে মোট ২ লাখ ৯৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং ২ হাজার ২৩ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে ভারতে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৮২ হাজার ৫৫৩ জনে দাঁড়ালো। গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে প্রতিদিন এমন সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হতে দেখা যায়।
মঙ্গলবার রাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দেশের ১শ’ ৩০ কোটি মানুষ এ মহামারি ভাইরাস মোকাবেলায় লড়াই করে যাচ্ছে।
মোদি বলেন, ‘গত কয়েক সপ্তাহ আগ পর্যন্ত এ ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় সেই পরিস্থিতির অনেক অবনতি ঘটতে দেখা যাচ্ছে।’
এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র তাদের দেশের নাগরিকদের বর্তমানে ভারত সফর না করার পরামর্শ দিয়েছে। এদিকে ব্রিটেন করোনা সংক্রান্ত বিষয়ে করা তাদের লাল তালিকায় ভারতের নাম যুক্ত করেছে। হংকং ও নিউজিল্যান্ড এ দেশের ফ্লাইট নিষিদ্ধ ঘোষণা করেছে।