ভারতে প্রধানমন্ত্রীর জনসভার মঞ্চ ভেঙে ৯১ জন আহত

ভারতের পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভার মঞ্চ ভেঙে ৯১ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর।

সোমবার (১৬ জুলাই) রাজ্যের মেদিনীপুরে এক কৃষক সমাবেশে এ ঘটনা ঘটে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সভা শেষে তাদের দেখতে হাসপাতালে যান।

জনসভা চলাকালীন সময়ে সকাল থেকেই সেখানে খুব বৃষ্টি হচ্ছিল। তার সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। এছাড়া মোদির সভাস্থলে একটি মঞ্চে বহু মানুষ উঠে পড়েন। বৃষ্টিতে মাটি নরম থাকায় তা ভেঙে পড়লে তাতে আহত হন কয়েক ডজন মানুষ।

সমাবেশে মোদি বলেন, গণতন্ত্রের হত্যা হচ্ছে পশ্চিমবঙ্গে। ত্রিপুরায় মুক্তির সূর্য উঠেছে। সাহস দেখালে সাফল্য আসবে পশ্চিমবঙ্গেও।

তিনি বলেন, আর তো মাত্র কয়েকটা মাস। তারপরই বদল আসবে পশ্চিমবঙ্গের মাটিতে। তৃণমূলের জুলুম থেকে মুক্তি মিলবে শিগগিরই।

মোদি বলেন, পশ্চিমবঙ্গে মজুর থেকে সাধারণ কৃষক, সবার রোজগারের টাকা ছিনিয়ে নিয়ে যাচ্ছে সিন্ডিকেট। ইট-বালু-সিমেন্ট কোথা থেকে নেবেন তাও ঠিক করে দিচ্ছে সিন্ডিকেট। কোথায় ফসল বিক্রি হবে, চাষি কত দামে ফসল বিক্রি করবে, তা ঠিক করছে সিন্ডিকেট। কলেজে ভর্তির ক্ষেত্রেও সিন্ডিকেট দৌরাত্ম্য। এ রাজ্যে পার্টি আর সরকারের লক্ষ্য হল সিন্ডিকেটকে সাহায্য করা। ভোট ব্যাংকের জন্যই সিন্ডিকেট ব্যবহার করা হচ্ছে। যে রাজ্যে বন্দেমাতরম গান তৈরি হয়েছিল, সেই পবিত্র মাটিতেই সিন্ডিকেটের দাপাদাপি। ভোট প্রক্রিয়াকেও মানে না এ রাজ্যের সরকার।

মোদি বলেন, পশ্চিমবঙ্গ সরকারের হাল দেখতে পাচ্ছি। বাম শাসনের চেয়েও বাংলায় এখন খারাপ অবস্থা। বামপন্থিদের সরিয়ে এই বিপদই কি আপনারা চেয়েছিলেন? রাজনৈতিক সিন্ডিকেট ভোট ব্যাংকের জন্য বাংলাকে অপমান করছে।

আজকের বাজার/একেএ