ভারী বৃষ্টিপাতে রোহিঙ্গাদের দুর্ভোগ বাড়ছে: ইউএনএফপিএ

ভারী বৃষ্টিপাতের কারণে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে দুর্ভোগ বাড়ছে বলে জানিয়েছেন ইউএনএফপিএ’র নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম।

রোহিঙ্গাদের ক্যাম্পগুলোতে থাকার বর্ণনা দিয়ে জাতিসংঘ নিউজ সেন্টারে বলা হয়েছে, বাঁশের কঞ্চির সাথে প্লাস্টিকের পলিথিন জরিয়ে মাথার উপর ত্রিপল দিয়ে কোনো রকমে অবস্থান করছে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা। খবর ইউএনবি।

মিয়ানমার থেকে নিপীড়ন ও নিষ্ঠুর অত্যাচার নির্যাতনের শিকার হয়ে এসব রোহিঙ্গাদের তারা জাতিসংঘ ও অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের কর্মীদের মাধ্যমে সহযোগিতা করে যাচ্ছেন।

সম্প্রতি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সফরসঙ্গী হয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প ঘুরে গেছেন নাতালিয়া কানেম।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নেয়া বিশেষ করে নারী ও কিশোরীরা মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারি বাহিনীর হাতে ভয়াবহ নির্যাতন ও যৌন হয়রানির শিকার হয়ে পালিয়ে এসেছে।

ইউএনএফপিএ বলছে, জাতিসংঘসহ বিভিন্ন সংগঠন যেমন জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), জাতিসংঘ শরণার্থী সংগঠনের (ইউএনএইচসিআর) সাথে তারা রোহিঙ্গাদের জন্য কাজ করে যাচ্ছে।

তারা বলছে, শরণার্থীদের মধ্যে ধর্ষণের কারণে গর্ভবতী হওয়া নারীদের পাশাপাশি ঝুঁকিপূর্ণ শরণার্থীদের চিহ্নিত করে নিরাপদ স্থানে নেয়ার চেষ্টা চলছে।

জাতিসংঘ নিউজ সেন্টার থেকে আরো বলা হয়, ক্ষতিগ্রস্ত নারী ও কিশোরীদের আরো বেশি নিরাপদ স্থানে নেয়া হচ্ছে, যারা নির্যাতনের কারণে একটা ট্রমার মধ্যে দিয়ে যাচ্ছেন।

এই নারী ও কিশোরীদের বর্ষা মৌসুমে যথাযথ চিকিৎসা ও সেবা দেয়া সম্ভব হবে কি না তা নিয়ে আশংকা রয়েছে। কারণ বর্ষা মৌসুমের শুরুতেই মানসিক সেবা নেয়া নারীর সংখ্যা ৬০ শতাংশ হ্রাস পেয়েছে।

গত সোমবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকারী জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গাদের সুরক্ষার কথা পুর্নব্যক্ত করেছেন।

রোহিঙ্গা ক্যাম্পে ১৯টি নারী বান্ধব স্থান (ডব্লিউএফএস) বা নারী কেন্দ্র বা নারীদের নিরাপদ স্থান নামে ১৯টি সেন্টার তৈরি করেছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএফপিএ)। এসব সেন্টার থেকে হাজার হাজার নির্যাতিতা নারীদের সেবা দেয়া হচ্ছে।

আজকের বাজার/এমএইচ