ভিসির বাসায় হামলা: মাদ্রাসা ছাত্রসহ গ্রেপ্তার ৪

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলা ও ভাংচুরের ঘটনায় ঢাকা আলিয়া মাদ্রাসার এক ছাত্রসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার ঢাকার বিভিন্ন জায়গা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার দেবদাস ভট্টাচার্য।

গ্রেপ্তাররা হলেন, মো. মাসুদ আলম ওরফে মাসুদ (২৫), মো. রাকিবুল হাসান ওরফে রাকিব (২৬), মো. আলী হোসেন শেখ ওরফে আলী (২৮) ও আবু সাইদ ফজলে রাব্বী ওরফে সিয়াম (২০)।

এদের মধ্যে মাসুদ ঢাকা আলিয়া মাদ্রাসার ছাত্র। বাকিরা এখন লেখাপড়া করেন না। গ্রেফতারের সময় তাদের মধ্যে দুজনের কাছ থেকে ওই রাতে উপাচার্যের বাসা থেকে লুট হওয়া দুটি মোবাইল পাওয়া গেছে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা গত ৯ এপ্রিল শাহবাগে সড়ক অবরোধ করলে রাতে তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এরপর ক্যাম্পাসের ভিতরে গিয়ে রাতভর পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চালিয়ে যায় আন্দোলনকারীরা। পরে মধ্যরাতে মুখোশধারী একদল ব্যক্তি লাঠিসোটা নিয়ে উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ব্যাপকভাবে ভাংচুর করে। পরদিন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল আহ্সান শাহবাগ থানায় মামলা দায়ের করেন। হামলা-ভাংচুরের ঘটনায় পুলিশের পক্ষ থেকেও কয়েকটি মামলা করা হয়।

আজকের বাজার/ এমএইচ