ভ্যাক্সিন নেয়া খেলোয়াড়রা অস্ট্রেলিয়ান ওপেনে সুবিধা পাচ্ছেন

The Olympic Rings are seen in front of the skyline during sunset one night ahead of the official opening of the Tokyo 2020 Olympic Games in Tokyo, Japan, July 22, 2021. REUTERS/Kai Pfaffenbach TPX IMAGES OF THE DAY

ভিক্টোরিয়া প্রদেশের ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা জানিয়েছেন জানুয়ারিতে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে আসা যে সকল খেলোয়াড় পূর্ণ ভ্যাক্সিনেশনের আওতায় থাকবেন তাদের জন্য কোভিড প্রোটোকল অনেকটাই শীথিল হয়ে যাবে।

আগামী ১৭-৩০ জানুয়ারি মেলবোর্ন পার্কে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম আয়োজনে দারুন আত্মবিশ্বাসী পাকুলা। টেনিস অস্ট্রেলিয়া এখনো আন্তর্জাতিক খেলোয়াড় ও সমর্থকদের জন্য কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা কিংবা ভ্যাক্সিনেশনের বাধ্যবাধকতা নিয়ে কোন আউটলাইন দেয়নি। চলতি সপ্তাহে শুরু হওয়া ইউএস ওপেনে ১২ বছর কিংবা তার বেশী বয়সী প্রত্যেককে ন্যাশনাল টেনিস সেন্টারে প্রবেশের আগে অন্তত এক ডোজ ভ্যাক্সিন দেবার সনদ দেখাতে হয়েছে। কিন্তু ফ্ল্যাশিং মিডোতে খেলতে আসা খেলোয়াড়দের জন্য ভ্যাক্সিনেশনের কোন বাধ্যবাধকতা ছিলনা। পুরুষ ও নারী উভয় বিভাগে বর্তমানে খেলোয়াড়দের ভ্যাক্সিনেশন রেট ৫০ শতাংশের কিছুটা উপরে বলে জানা গেছে।

বিশ্বের সাবেক নাম্বার ওয়ান খেলোয়াড় এন্ডি মারে পরিপূর্ণ ভ্যাক্সিন দিয়ে যুক্তরাষ্ট্রে খেলতে এসেছেন। তিনি বলেছেন নিয়মিত আন্তর্জাতিক ভ্রমন করার কারনে খেলোয়াড়দের দায়িত্ব অন্যের স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দেয়া। পাকুলা মারের সাথে একমত পোষন করে জানিয়েছেন ভ্যাক্সিন নেয়া খেলোয়াড়রা মেলবোর্নে অধিক স্বাধীনতা ভোগ করবে। এ সময় তিনি আরো বলেন ভ্যাক্সিন নেয়া খেলোয়াড় ও না নেয়া খেলোয়াড়দের জন্য আইন স্বাভাবিক ভাবেই ভিন্ন হবে। এ ব্যপারে দ্রুতই এটিপি ও ডাব্লিউটিএ’কে যথাযথ গাইডলাইন দেয়া হবে।

অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকরা আশা করছেন ২০২১ সালে খেলোয়াড়দের জন্য যে কঠোর বিধিনিষেধ ছিল তা অনেকটাই এবার শীথিল হয়ে যাবে। বুধবার প্রথমবারের মত ১২০ জন আক্রান্তের রেকর্ড গড়েছে ভিক্টোরিয়া যা এ বছর সর্বোচ্চ। করোনা মহামারী শুরু হবার পর এনিয়ে ষষ্ঠ দফায় লকডাউন চলছে ভিক্টোরিয়া প্রদেশে। বর্তমানে ৩৫ শতাংশ জনগনের মধ্যে একটি বা দুটি ডোজ ভ্যাক্সিন দেয়া সম্পন্ন হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান