মক্কা ইসলামিক সম্মেলনে যোগ দিতে টোকিও ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের জাপান সফর শেষে শুক্রবার সকালে সৌদি আরবের উদ্দেশে টোকিও ছেড়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় সকাল পৌনে ১০টায় টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। খবর ইউএনবি।

ফ্লাইটটি সৌদি আরবের জেদ্দায় কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় সময় বিকাল ৫টা ২৫ মিনিটে অবতরণ করবে।

সন্ধ্যায় তিনি ওআইসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

সৌদি আরব ৩১ মে মক্কায় ওআইসির ইসলামিক সম্মেলনের ১৪তম অধিবেশনের আয়োজন করছে। এবারের সম্মেলনের শিরোনাম দেয়া হয়েছে ‘মক্কা সামিট: টুগেদার ফর দ্য ফিউচার’।

প্রধানমন্ত্রী ১ জুন রাত সাড়ে ১২টায় সম্মেলনের প্রথম সেশন এবং রাত দেড়টায় দ্বিতীয় সেশনে অংশ নেবেন। সেই সাথে তিনি রাত আড়াইটায় সমাপনী সেশনে অংশ নেয়ার পর সাফা প্রাসাদে সেহরিতে যোগ দেবেন। এর আগে সন্ধ্যায় ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী।

পরের দিন ২ জুন বিমানযোগে মদিনার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন এবং সেখানে হযরত মুহাম্মাদ (স.) এর রওজা মুবারকে ফাতেহা পাঠ করে আবার জেদ্দায় ফিরে আসবেন তিনি।

প্রধানমন্ত্রী ৩ জুন হেলসিংকির উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন। তিনি জার্মানির ফ্রাঙ্কফুট হয়ে স্থানীয় সময় বেলা ১টায় ফিনল্যান্ডে পৌঁছাবেন।

তিনি ৪ জুন ফিনল্যান্ডের প্রেসিডেন্টের সরকারি বাসভবনে তার সাথে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী ৭ জুন স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে দেশের উদ্দেশে ফিনএয়ারে হেলসিংকি ত্যাগ করবেন।

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ১২ দিনব্যাপী সফরের উদ্দেশে গত ২৮ মে সকালে টোকিও’র পথে যাত্রা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপান সফরকালে ২৯ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুই দেশ ২৫০ কোটি মার্কিন ডলারের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স (ওডিএ) চুক্তি স্বাক্ষর করে।

শেখ হাসিনা ৩০ মে এশিয়ার ভবিষ্যত নিয়ে এক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন।

আজকের বাজার/এমএইচ