মণিপুরকে ভারতের থেকে আলাদা করার ঘোষণা করলো বিদ্রোহীরা

অস্থায়ী সরকারে ইয়ামবেন বীরেনকে মুখ্যমন্ত্রী এবং নারেংবাম সমরজিৎকে বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রী ঘোষণা করা হয়েছে। এছাড়া রাজ্যের রাজা লিসেম্বা সানাজাওবা’র পক্ষে তারা স্বাধীনতা ঘোষণা করেন। সাংবাদিক সম্মেলন করে এই কথা ঘোষণা করা হলেও এই বিষয়ে লন্ডনে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। ভারতের থেকে মণিপুরকে আলাদা করার কথা ঘোষণা করে মণিপুর স্টেট কাউন্সিল গঠনের কথাও ঘোষণা করা হয়েছে।

এই বিষয়ে লন্ডনে সাংবাদিকদের নারেংবাম সমরজিৎ বলেন, ‘আজকে থেকে আমরা সেখানে (মণিপুর) অস্থায়ী সরকার পরিচালনা করব। আমরা বিভিন্ন দেশের সহযোগিতা চাইব যাতে রাষ্ট্রপুঞ্জের সদস্য হতে পারি। আর আমরা আশাবাদী অনেক দেশই আমাদের সমর্থন করবে।’‌ এই ঘোষণার সঙ্গে সঙ্গেই তুমুল বিতর্ক তৈরি হয়েছে। এই পৃথক হওয়া নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে।

রাজ্যের জনগণের ওপর ভারত সরকারের আচরণ সম্পর্কে সমরজিৎ বলেন, ‘আমরা সেখানে মুক্ত নই এবং আমাদের ইতিহাস ধ্বংস হতে চলেছে। আমাদের সংস্কৃতি বিলুপ্তির পথে। তাই আমরা রাষ্ট্রপুঞ্জকে জানাতে চাই, মণিপুরে বসবাসকারীও মানুষ।’ উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে মনিপুর। কিন্তু তার দু’‌বছর পরেই তারা ভারতের সঙ্গে একত্রিত হয়ে যায়। যার ফলে কয়েক দশক ধরে স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে আসছেন তাঁরা।‌‌

আজকের বাজার/লুৎফর রহমান