মধ্যপ্রাচ্যের সংঘাত নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক আগামীকাল

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষের বিষয়ে আগামীকাল সোমবার  একটি বৈঠক করবে। ব্রাজিলের স্থায়ী মিশন শনিবার এ ঘোষণা দিয়েছে। ব্রাজিল অক্টোবরে নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছে।
ব্রাজিলিয়ান মিশন জানায়, ‘সোমবার বিকাল ৩ টায় (মস্কোর সময় রাত ১০টা, গ্রীনিচ মান সময় সন্ধ্যা ৭টায়) এ বৈঠক অনুষ্ঠিত হবে।’
এর আগে, ইসরায়েলি সামরিক বাহিনী গাজা উপত্যকায় স্থল অভিযান সম্প্রসারণ করার ঘোষণা দেওয়ার পরে সংযুক্ত আরব আমিরাত এই বৈঠকের জন্য অনুরোধ জানায়।
৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে হামাস যোদ্ধারা ইসরায়েলি ভূখন্ডে আক্রমণ করার পরে মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। জেরুজালেমের টেম্পল মাউন্টে আল-আকসা মসজিদের বিরুদ্ধে ইসরায়েলি কর্তৃপক্ষের পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে হামাস তাদের এই আক্রমণ চালায়। হামলার প্রতিশোধ নিতে ইসরায়েল গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধ ঘোষণা করে এবং ব্যাপক বিমান হামলা চালিয়ে গাজা ধ্বংসস্তুপে পরিণত করেছে। ইসরায়েলি বাহিনী গাজায় স্থল অভিযান শুরু করেছে, এতে ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। একই সাথে ইসরায়েল লেবানন ও সিরিয়ার কিছু এলাকায় বোমাবর্ষণ শুরু করে। পশ্চিম তীরেও ইসরায়েল হামলা চালায়।
সর্বশেষ তথ্য অনুযায়ী ইসরায়েলি হামলায় ৮,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত এবং প্রায় ১৮,৫০০ আহত হয়েছে।