মন্ত্রীদের নির্দেশে সারাদেশে গণপরিবহন বন্ধ : রিজভী

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে মন্ত্রীদের নির্দেশে বাস মালিক ও শ্রমিকরা দূরপাল্লার যান চলাচল বন্ধ রেখেছেন বলে অভিযোগ করেছে বিএনপি।

শুক্রবার (৩ আগস্ট) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, শিক্ষার্থীদের দাবিগুলোকে অগ্রাহ্য করার অংশ হিসেবেই মন্ত্রীদের নির্দেশে সারাদেশে গণপরিবহন বন্ধ রাখা হয়েছে।

রবিবার রাজধানীতে বাসচাপায় দুই সহপাঠী নিহতের প্রতিবাদে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যেই শুক্রবার সকাল থেকে দূরপাল্লার বাস বন্ধ রেখেছে বাস মালিকরা। আন্দোলনের সময় গাড়ি ‘ভাঙচুরের’ প্রতিবাদে বিভিন্ন জেলায় বাস বন্ধ রাখার দাবি করেছেন তারা।

রিজভী বলেন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন নিরাপত্তার কারণে পরিবহন মালিকরা বাস চলাচল বন্ধ রেখেছেন। কিন্তু আন্দোলনের সময় শিক্ষার্থীরা কোনো পরিবহন বাধা দেয়নি।

তিনি বলেন, শিক্ষার্থীরা চালক এবং গাড়ির লাইসেন্স পরীক্ষা করছেন এবং তাদের সুশৃঙ্খলভাবে গাড়ি চালাতে সাহায্য করছেন।

বিএনপি নেতা বলেন, ‘আমরা দেখেছি একজন মন্ত্রীর গাড়ির চালকের লাইসেন্স নেই, এমপি এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ির বৈধ কাগজ নেই এবং তাদের চালকদেরও ড্রাইভিং লাইসেন্স নেই। এটা জাতির জন্য লজ্জা।’

রিজভী অভিযোগ করে বলেন, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকায় পুলিশ এবং সরকার দলীয় লোকজন আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে। আন্দোলরত শিক্ষার্থীদের ওপর হামলা ঠেকাতে পদক্ষেপ নিতে সরকারের প্রতি দাবি জানান তিনি।

আজকের বাজার/এমএইচ