হাইকোর্টকে ডিএসসিসির স্বাস্থ্য কর্মকর্তা

মশা নিধনে ওষুধ কাজ করছে না

মশা নিধনে ওষুধ কাজ করছে না বলে হাইকোর্টকে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদ।

বৃহস্পতিবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চে একথা জানান তিনি। এসময় আদালত বলেন, প্রধানমন্ত্রী হস্তক্ষেপ করলে হয়তো দু’দিনেই কার্যকর ওষুধ আসতো।

এছাড়া বেসরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় বেশি ফি নেয়া হচ্ছে এমন অভিযোগে কী ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য অধিদফতর, তা সোমবারের (২৯ জুলাই) মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ বিভিন্ন জ্বরের বাহক এডিস মশা নির্মূল ও ধ্বংসে বিদেশ থেকে এক সপ্তাহের মধ্যে ওষুধ আনার প্রক্রিয়া জানতে চেয়েছেন হাইকোর্ট। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনকে বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরের মধ্যে লিখিত আকারে বিষয়টি জানাতে নির্দেশ দেয় আদালত।

এর আগে গত ২২ জুলাই ঢাকার দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) মো. শরীফ আহমেদ ও উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুনকে আদালতে তলব করা হয়।

বৃহস্পতিবার আদালতের তলবে হাজির হন তারা। এরপর তাদের বক্তব্য শোনেন হাইকোর্ট।

গত ১৪ জুলাই এক আদেশে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ বিভিন্ন রোগের বাহক এডিস মশা নির্মূল ও ধ্বংসের পদক্ষেপ নিতে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে পদক্ষেপ নিতে ডিএসসিসি ও ডিএসসিসিকে নির্দেশ দেয়া হয়। ২২ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে নেয়া পদক্ষেপ আদালতকে জানানোর নির্দেশও দেয়া হয়। সে অনুসারে ২২ জুলাই আদালতে প্রতিবেদন দাখিল করা হয়। কিন্তু প্রতিবেদন দেখে সন্তুষ্ট হতে পারেনি আদালত। এরপর ২৫ জুলাই এই দুই কর্মকর্তাকে হাইকোর্টে হাজির হতে নির্দেশ দেয় আদালত।

আজরেক বাজার/এমএইচ