মাদকবিরোধী অভিযানে ‘বিচারবহির্ভূত হত্যা’ বন্ধের আহ্বান জাতিসংঘের

বাংলাদেশে মাদকবিরোধী অভিযানে ‘বিচারবহির্ভূত হত্যা’ অনতিবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার কমিশনের হাই কমিশনার জায়েদ রাদ আল হোসেন। একই সঙ্গে তিনি মানবাধিকার লঙ্ঘনের এই ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার ওপরও গুরুত্বরোপ করেন।

বৃহস্পতিবার (০৭ জুন) জেনেভা থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে গত ১৫ মে থেকে শুরু মাদকবিরোধী অভিযানে ‘বন্দুকযুদ্ধে’ প্রায় ১৩০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়াও ১৩ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

জায়েদ রাদ আল হোসেন বলেন, এতো বিপুল সংখ্যক মানুষ হত্যায় আমি উদ্বিগ্ন। এ ব্যাপারে বাংলাদেশ সরকার জনগণকে আশ্বস্ত করতে চেয়েছে কোনো নিরপরাধ মানুষ অভিযানে মারা যায়নি, তবে মাদকবিরোধী অভিযানে ভুল হয়ে থাকতে পারে।

সরকারের এমন বক্তব্য খুবই বিপজ্জনক ও আইনের প্রতি অসম্মান উল্লেখ করে তিনি বলেন, প্রতিটি মানুষের বাঁচার অধিকার রয়েছে। মানুষ মাদক সেবন বা বিক্রির কারণে মানবাধিকার হারাতে পারে না। নির্দোষদের রক্ষা করে দোষীদের আইনের আওতায় এনেই অপরাধ দমন করতে হবে।

শত শত আটকের ঘটনায় জায়েদ রাদ আল হোসেন বলেন, এত মানুষকে আটক করলে বোঝাই যাচ্ছে, অনেককে যথাযথ প্রক্রিয়া মেনে আটক করা হয়নি। অনেকেই মানবাধিকারবঞ্চিত হয়েছেন।

বাংলাদেশ সরকারকে ‘বিচারবহির্ভূত হত্যার’ তদন্তের আহ্বান জানিয়ে জাতিসংঘ মানবাধিকার কমিশনার বলেছেন, মাদক নিয়ন্ত্রণের নামে মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়মুক্তি পাওয়ার কোনো সুযোগ নেই।

জায়েদ রাদ আল হোসেন বলেন, গত সপ্তাহে বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আমার সাথে জেনেভায় বৈঠক করেছেন। তিনি (আইনমন্ত্রী) এ সব ঘটনার তদন্ত এবং দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন। এতে আমি উৎসাহিতবোধ করছি।

বাংলাদেশ সরকারকে প্রতিশ্রুতি রক্ষার আহ্বান জানিয়ে জায়েদ রাদ আল হোসেন বলেছেন, তদন্ত হতে হবে স্বাধীন, নিরপেক্ষ, স্বচ্ছ এবং কাযর্কর।

আজকের বাজার/ এমএইচ