মানুষের জীবন রক্ষায় প্রচুর পরিমাণে গাছ লাগাতে হবে : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, মানুষের জীবন রক্ষায় প্রচুর পরিমাণে গাছ লাগাতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং পৃথিবীকে বাসযোগ্য রাখতে গাছ লাগানোর কোন বিকল্প নেই।

মন্ত্রী আজ মঙ্গলবার মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে ফিতা কেটে ও গাছের চারা লাগিয়ে সপ্তাহ ব্যাপি বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধন শেষে জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, জলাবায়ু ও উষ্ণতা নিয়ন্ত্রণে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারাদেশে প্রচুর পরিমাণে গাছ লাগানো হবে, এতে করে বৃষ্টি হবে ও উষ্ণতা কমবে। মন্ত্রী বলেন, এসডিজি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কোন গাছ কাটা যাবেনা, এটা সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।
পলিথিন বন্ধে নানা পদক্ষেপের কথা জানিয়ে পরিবেশমন্ত্রী বলেন, উপকুলীয় অঞ্চলের ৮টি জেলার ৪০টি উপজেলায় পলিথিন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে, পর্যায়ক্রমে সারা দেশে করা হবে। পরিবেশ রক্ষায় নিষিদ্ধ পলিথিন ও সিঙ্গেল ইউজ প্লাস্টিক বন্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এ সময় মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান এবং সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল হোসেনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
এর আগে মন্ত্রী মৎস্য সপ্তাহ উপলক্ষে মৌলভীবাজার পৌরসভা পুকুরে দেশীয় মাছের পোনা অবমুক্ত করে মৎস সপ্তাহ উদ্বোধন করেন। পরে পৌরসভার উদ্যোগে চলমান পরিত্যক্ত পলিথিন ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেন। (বাসস)