মার্কিন পণ্যের ওপর নতুন শুল্ক আরোপ মেক্সিকোর

মার্কিন আমদানি পণ্য হুইস্কি, পনির, ইস্পাত, বোরবন ও শুকরের মাংসের ওপর নতুন শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে মেক্সিকো। খবর বিবিসি’র।

ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শুল্ক আরোপের জবাবে এই পদক্ষেপ নিয়েছে মেক্সিকো।

বিশ্লেষকরা বলছেন, আগামী নভেম্বরে অনুষ্ঠেয় মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের শক্ত ঘাটিগুলোতে আঘাত হানতেই এই পণ্যগুলোর ওপর শুল্ক আরোপ করেছে মেক্সিকো।

ট্রাম্প গত সপ্তাহে মেক্সিকো, কানাডা ও ইউরোপিয়ান ইউনিয়ন থেকে আমদানিকৃত ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপ করেন। এতে করে যুক্তরাষ্ট্রের এই মিত্র দেশগুলোর মধ্যে ক্ষোভের দেখা দেয়।

এছাড়া ট্রাম্পের আরোপিত শুল্ক যুক্তরাষ্ট্রের স্থানীয় ব্যবসারও ক্ষতি করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শুকরের মাংস উৎপাদনকারীরা। তার ওপর তারা এখন নতুন করে মেক্সিকোতে পণ্য রপ্তানি করার ক্ষেত্রে ২০ শতাংশ শুল্কের সম্মুখীন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের শুকরের মাংসের বাজারের সবচেয়ে বড় আমিদানিকারক হচ্ছে মেক্সিকো। এছাড়া মেক্সিকোর আরোপিত অন্যান্য যেসব পণ্য আমদানি আক্রান্ত হবে সেগুলো হচ্ছে আপেল ও আলু। কিছু পনির ও বোরবন আমদানির ক্ষেত্রে পরিশোধ করতে হবে ২০ থেকে ২৫ শতাংশ শুল্ক।

আজকের বাজার/একেএ