মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করতে ‘বিজ্ঞাপন কিনেছিল’ রাশিয়া!

২০১৬’র মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার জন্য রুশ এজেন্টরা ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

গুগলের নিজস্ব তদন্তে এই তথ্য উঠে আসে। তদন্তের সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, গুগলের বিভিন্ন বিভাগ যেমন- ইউটিউব এবং জিমেইলে এসব বিজ্ঞাপনের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে।

তবে ক্রেমলিনের যে উৎস থেকে ফেসবুকে হাজার-হাজার ডলারের বিজ্ঞাপন কেনা হয়েছে, গুগলে বিজ্ঞাপন দেয়ার উৎসটি তার থেকে ভিন্ন বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এ বছরের শুরুতেই জানিয়েছিল যে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে রাশিয়া।

যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তাদের আঁতাতের অভিযোগ বারবার উড়িয়ে দিয়েছেরুশ সরকার , কিন্তু এখনও মার্কিন গোয়েন্দা সংস্থা এবং কংগ্রেসের কয়েকটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে।

সেপ্টেম্বরে ফেসবুক জানায় যে তাদের প্ল্যাটফর্মে প্রায় দুই বছরব্যাপী এক লাখ ডলার খরচ করে তিন হাজার বিজ্ঞাপন দেয়া হয়েছে। এখন গুগলের প্ল্যাটফর্মগুলোতেও ভিন্ন একটি রুশ উৎস থেকে বিজ্ঞাপন কেনা হয়েছে বলে খবরে বলা হয়েছে।

মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গুগল এখন পর্যন্ত এক লাখ ডলারের কম বিজ্ঞাপন খুঁজে পেয়েছে। গুগল বলছে, তারা তাদের সিস্টেমের অপব্যবহার করা হয়েছে কিনা তা তদন্ত করে দেখছে। অন্যদিকে মাইক্রোসফট বলছে, তাদের সার্চ ইঞ্জিন বিং এ রুশরা বিজ্ঞাপন কিনেছে কিনা তা তারা খতিয়ে দেখছে।

আজকের বাজার : এমএম / ১০ অক্টোবর ২০১৭