মা ও শিশুর উপর চড়াও মার্কিন বিমান কর্মী

আজকেরবাজার ডেস্ক: আবারো যাত্রী হেনস্থার অভিযোগ মার্কিন বিমানসংস্থার বিরুদ্ধে। এবারের অভিযোগটি আরও গুরুতর। এক মহিলা যাত্রীর উপর চড়াও হলেন আমেরিকান এয়ারলাইন্সের এক বিমানকর্মী। ছোট দুই শিশুকে নিয়ে বিমানে উঠেছিলেন ওই মহিলা। অভিযোগ, তাঁর কাছ থেকে প্র্যামটি (শিশুকে বসিয়ে ঠেলে নিয়ে যাওয়ার গাড়ি) কেড়ে বিমান নেন ওই কর্মী। এমনকি, ওই মহিলার গায়ে হাতও তোলেন সে। এতে জখম হতে পারত শিশু দু’টিও। এখানেই শেষ নয়,এক পর্যায়ে দুই শিশুসহ ওই মহিলাকে নামিয়েও দেওয়া হয় বিমান থেকে।
গেলো শুক্রবার রাতে সান ফ্রান্সিসকো থেকে ডালাস যাচ্ছিল বিমানটি। কিন্তু, ওড়ার মুখে বিনা কারণেই ওই যাত্রীর উপর চোটপাট শুরু করেন অভিযুক্ত বিমান কর্মী। কথা কাটাকাটি হতে হতে এক সময় হঠাৎ মহিলার সঙ্গে থাকা বাচ্চাদের প্র্যামটি কেড়ে নেন ওই বিমান কর্মী। দুই যমজ সন্তানকে নিয়ে তখন দিশাহারা হয়ে কান্নায় ভেঙে পড়েন তিনি।
পরিসি’তি দেখে প্রতিবাদ করেন এক সহযাত্রী। ওই বিমানকর্মীকে বলেন, ‘‘আপনি যদি এটা আমার সঙ্গে করতেন, আমি আপনাকে মেরে শুইয়ে দিতাম। আর একটু হলে আপনি একটা বাচ্চাকে আঘাত করতেন।’’ এতেও দমে না গিয়ে ওই কর্মী বলেন, ‘‘আপনি পুরো ঘটনাটি জানেন না।’’ ‘‘জানতেও চাই না। অমি শুধু জানি আপনি একটা বাচ্চাকে আঘাত করতে যাচ্ছিলেন,’’ রুখে ওঠেন প্রতিবাদী ভদ্রলোক। হুমকির সুরে পাল্টা জবাব আসে, ‘‘আপনি এর মধ্যে ঢুকতে যাবেন না।’’ হয়রানির এখানেই শেষ নয়। এরপর দুই শিশুসহ ওই মহিলাকে বিমান থেকেই নামিয়ে দেওয়া হয়। তাঁদের ফেলে রেখেই বাকি যাত্রীদের নিয়ে ডালাস উড়ে যায় বিমানটি।
গোটা ঘটনাটি রেকর্ড করেন সুরাইন আদ্যন্তয় নামে আর এক যাত্রী। অনলাইনে সেটি পোস্ট করে তিনি লেখেন, ‘‘এক মহিলার কাছ থেকে তাঁর বাচ্চাদের প্র্যামটি কেড়ে নেন বিমান কর্মী। তাঁর গায়ে হাতও তোলেন। একটুর জন্য বাচ্চাগুলোর গায়ে আঘাত লাগেনি। এক ভদ্রলোক ওই মহিলার হয়ে কথা বলায়, তাঁকেও এক হাত নেন ওই কর্মী।’’ দ্রুত সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ভিডিওটি। শনিবার সকালের মধ্যে প্রায় চার হাজার বার শেয়ার হয়েছে এটি। ওই যাত্রীর অভিযোগ, মহিলার কাছে ক্ষমা না চেয়ে, উল্টে তাঁকেই ক্ষমা চাইতে বলেন বিমানকর্মী।
তবে চাপের মুখে পড়ে এই ঘটনার নিন্দা করেছে মার্কিন বিমান সংস্থাটি। রোববার একটি বিবৃতিতে তারা বলেছে, ‘‘ভিডিওতে ওই মহিলার সঙ্গে যে ব্যবহার করা হয়েছে, তা একেবারেই আমাদের আদর্শের বিরোধী। আমরা যাত্রীদের সঙ্গে এই রকম ব্যবহার সমর্থন করি না।’’ বিমান সংস্থাটি জানায়, ওই কর্মীকে কাজ থেকে সাসপেন্ড করা হয়েছে। গোটা ঘটনার জন্য ক্ষমাও চেয়ে নিয়েছে বিমান সংস্থাটি। পাশাপাশি শুরু হয়েছে তদন্ত।
গত মাসেও শিকাগো থেকে লুইভিলগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমান থেকে মেঝেতে ফেলে টেনে-হিঁচড়ে নামিয়ে দেওয়া হয়েছিল রক্তাক্ত এক এশীয় যাত্রীকে। অভিযোগ, আসনের চেয়ে বেশি টিকিট বিক্রি করার ফলেই সব যাত্রীকে জায়গা দিতে পারছিল না মার্কিন বিমান সংস্থাটি। এরই ফল ভুগতে হয় ওই এশীয় চিকিৎসককে। রীতিমতো জখম হন তিনি। সমালোচনা ঝড়ের মুখে ইউনাইটেড এয়ারলাইন্সও দুঃখপ্রকাশ করে ক্ষমা চেয়েছিল। জানিয়েছিল, এমনটি আর হবে না। কিন্তু এর কয়েক দিনের মধ্যেই ভুল আসনে বসার অভিযোগে ইউনাইটেড এয়ারলাইন্সের বিমান থেকে নামিয়ে দেওয়া হয় এক হবু দম্পতিকে।
সূত্র: আনন্দবাজারপত্রিকা
আজকেরবাজার:এলকে/এলকে/২৩ এপ্রিল,২০১৭