মিরাজের ইতিহাস মাথায় রেখেই টেস্ট দলে নাঈম

বয়স মাত্র ১৭। নাঈম হাসান। চট্টগ্রামের সেই টিনএজারই শুক্রবার বাংলাদেশের ক্রিকেটের নতুন বিস্ময়ের খবর হয়ে এসেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথমটিতে পেয়েছেন সুযোগ। ঠিক যেদিন ভারতের কাছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হারে হৃদয়ভাঙা কষ্ট, সেদিনই ঢাকা থেকে ক্রাইস্টচার্চে নাঈমের কাছে উড়ে গেল এমন একটা খবর! দীর্ঘকায় অফ স্পিনারের আন্তর্জাতিক অভিজ্ঞতা নেই। ঘরোয়া ক্রিকেটেও নবীন। কিন্তু এমন একজন কেন সরাসরি বাংলাদেশের টেস্ট দলে? নানা প্রশ্ন। শুক্রবার মিরপুরে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু দিলেন জবাব।

এক.
দেশের মাটিতে যেহেতু সিরিজ, এটা চিন্তা করেই দল সাজিয়েছি। গত দক্ষিণ আফ্রিকা সিরিজের পারফরম্যান্স মূল্যায়ন করা হয়েছে। সব কিছু হিসেব করে; বিশেষ করে স্পিনের দিকে নজর দিয়েছি। নতুন মুখ হিসেবে অনূর্ধ্ব-১৯-এর স্পিনার নাঈম হাসানকে অন্তর্ভুক্ত করেছি।

দুই.
ইংল্যান্ডের বিপক্ষে মেহেদি হাসান মিরাজকে আমরা এভাবেই অভিষেক করিয়েছিলাম। ও কিন্তু তখন অনভিজ্ঞ ছিলো। অনূর্ধ্ব-১৯ থেকে এইচপিতে ছিলো। যেহেতু নাঈম হাসানও অনূর্ধ্ব-১৯ দলে আছে। গত ইমার্জিং কাপেও ছিলো। তার ধারাবাহিক ভালো বোলিং করার সক্ষমতা আছে। আজ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও সে ভালো বোলিং করেছে। আর আমাদের একজন অতিরিক্ত স্পিনার রাখার চিন্তা ছিলো। সেই হিসেবেই তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিন.
আমরা তো নিজেদের মাটিতে যতো সিরিজ খেলেছি, তাতে স্পিনের উপরই বেশি জোর দিয়েছি। এ জন্য আমরা একজন স্পিনার ব্যাক আপ হিসেবে রাখছি।

চার.
মিরাজ অনেক ম্যাচ খেলেছিলো। লঙ্গার ভার্সনও অনেক খেলেছিলো। কিন্তু নাঈম তা নয়: যেহেতু আমাদের একটা প্রোগ্রামের মধ্যে ও আছে, সেহেতু আমরা মনে করি যে, ওর মান আছে, তাতে আমাদের মনে হয় সে ভালো করবে।

এক নজরে নাঈম হাসান –
নাম : মোহাম্মদ নাঈম হাসান
জন্ম : ২ ডিসেম্বর, ২০০০, চট্টগ্রাম
যেসব দলে খেলেছেন : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯, ব্রাদার্স ইউনিয়ন, চট্টগ্রাম বিভাগ, চিটাগং ভাইকিংস, ইন্দিরা রোড ক্রীড়া চক্র
আসল পরিচয় : বোলার
বোলিং স্টাইল : ডান-হাতি অফব্রেক
ব্যাটিং স্টাইল : ডানহাতি
ফার্স্ট ক্লাস ম্যাচ : ৪টি, ৮ ইনিংসে ৯ উইকেট, সেরা ৪/৮৪, গড় ৬২.২২, স্ট্রাইক রেট ১২০.৫, ইকোনোমি ৩.০৯; রান করেছেন ৫৮
লিস্ট ‘এ’ ম্যাচ : ৮টি, ৮ ইনিংসে ৫ উইকেট, সেরা ২/১৬, গড় ৫০.৪০, স্ট্রাইক রেট ৭০.৪, ইকোনোমি ৪.২৭; রান করেছেন ৩৩
টি-টুয়েন্টি : ২টি, ২ ইনিংসে ১ উইকেট, সেরা ১/৯
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০১৮ পারফরম্যান্স : ০/১৯, ১/৩৬, ২/৩৬

আজকের বাজার: সালি / ২৬ জানুয়ারি ২০১৮