মিসৌরি ডাকবোট উল্টে একই পরিবারের ৯ জন নিহত

যুক্তরাষ্ট্রের মিসৌরিতে টেবল রক লেকে বৃহস্পতিবার রাতে ডাকবোট উল্টে নিহত ১৭ জনের মধ্যেই ৯ জনই একই পরিবারের সদস্য ছিলেন। তবে পরিবারটির আরও দুই সদস্য বেঁচে গেছেন।

উভচর বাহনটিতে একটি পরিবারের ১১ সদস্য ছিলেন; যাদের ৯ জনই মারা গেছেন বলে জানিয়েছেন মিসৌরি অঙ্গরাজ্যের গভর্নর মাইকেল পার্সন। তার সঙ্গে পরিবারটির টিয়া নামে এক সদস্যের কথা হয়েছে।

৮০ ফুট পানির নিচে ডুবে যাওয়ার সময় বাহনটিতে ২৯ যাত্রী ও দুই ক্রু ছিলেন। এ সময়ে ওই এলাকায় ব্যাপক বজ্রঝড় হচ্ছিল বলে এবিসি নিউজ জানিয়েছে।

এক যাত্রী অভিযোগ করেন, উল্টে যাওয়া যানটির ক্যাপ্টেন যাত্রীদের লাইফ জ্যাকেট পরতে নিরুৎসাহিত করেছিলেন। নিহত ১৭ জনের বয়স এক থেকে ৭০ বছরের মধ্যে বলে জানিয়েছে মিসৌরির হাইওয়ে পেট্রল পুলিশ।

টিয়া নামে ওই যাত্রী বলেন, আমি আমার সব বাচ্চাকে হারিয়েছি, হারিয়েছি স্বামীকে, শ্বশুর-শাশুড়িকে, চাচাকে হারিয়েছি, হারিয়েছি ননদকে, সে আমারও বোন ছিল, হারিয়েছি ভাতিজাকে। আমি ঠিক আছি, কিন্তু এটি সত্যিই কষ্টের।

উভচর বাহনটির ক্যাপ্টেন লাইফজ্যাকেট নিয়ে দুশ্চিন্তা না করতে বলেছিল বলেও জানান এ নারী।

তিনি বলেন, ক্যাপ্টেন বলেছিলেন তোমাদের এগুলোর দরকার হবে না। ক্যাপ্টেনের কথা শোনার কারণে কেউ-ই আর লাইফজ্যাকেট নেয়নি। তিনি আমাদের আসনে বসে থাকতে বলেছিলেন। কিন্তু যখন লাইফজ্যাকেট নেয়ার সময় এলো, তখন সত্যিই দেরি হয়ে গেছে। ওগুলো থাকলে অনেকেরই জীবন বেঁচে যেত বলে বিশ্বাস আমার।

বিবিসি জানিয়েছে, উল্টে যাওয়া ডাকবোটটির ক্যাপ্টেনও আহত হয়েছেন। তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে পানিতে নামার অল্প সময়ের মধ্যেই উভচর ওই বাহনটি ঝড়ো আবহাওয়ার কবলে পড়ে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে শক্তিশালী বজ্রঝড় আঘাত হানতে পারে, এমন সতর্কতার মধ্যেই টেবল রক লেকে এ হতাহতের ঘটনা ঘটল।

জল ও স্থলে চলতে সক্ষম- এ যানগুলো পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় হলেও সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রাণঘাতী দুর্ঘটনায় এগুলোর নাম জড়িয়ে আছে। এর আগে ১৯৯৯ সালে আরকানসো অঙ্গরাজ্যের লেক হ্যামিল্টনে এ রকমই একটি ডাকবোট ডুবে গেলে তিন শিশুসহ ১৩ জনের মৃত্যু হয়েছিল।

আজকের বাজার/আরআইএস