‘মুক্তি উদযাপন করছে না’ ইসরায়েলি বন্দি

হামাসের হাতে অপহৃত শুক্রবার মুক্তি প্রাপ্ত ইসরায়েলি পরিবারের এক ব্যক্তি বলেছেন, তিনি খুশি তবে গাজা উপত্যকায় এখনও বন্দী থাকা সকলকে মুক্তি না দেওয়া পর্যন্ত কোন উৎসব উদযাপন করবেন না।
হামাস ফিলিস্তিনি ভূখন্ডে যুদ্ধবিরতির প্রথম দিনে ১৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয়। হামাসের যোদ্বারা ৭ অক্টোবর ইসরায়েলে অভিযান চালিয়ে ২৪০ জন জিম্মির মধ্যে ২৯ জনকে মুক্তি দিয়েছে। খবর এএফপি’র।

ইয়োনি আশের সেদিন তেল আবিবের কাছে বাড়িতে ছিলেন। হামলার সময় তার স্ত্রী ডোরন আশের কাটজ (৩৪), এবং দুই ও চার বছর বয়সী তাদের দুই সন্তানকে নিয়ে ডোরনের নিহত মা এফ্রাত কাটজকে দেখতে যাওয়ার পথে অপহরণ হয়।
শুক্রবার সন্ধ্যায় জিম্মি পরিবার ফোরামের প্রকাশিত এক ভিডিওতে আশের বলেন, ‘আমি খুশি যে আমি আমার পরিবারকে ফিরে পেয়েছি। এটি আনন্দ অনুভব করার মতো ও অশ্রু ঝরানোর মতো মানবিক বিষয়’ ‘তিনি বলেন, ‘তবে আমি উদযাপন করছি না। শেষ জিম্মি ঘরে না ফেরা পর্যন্ত আমি কোন উৎসব উদযাপন করছি না।
আমাদের সন্তান, বাবা, মা, বোনেরা বর্তমানে জিম্মি। ‘এমন কিছু মানুষ আছে যাদের হৃদয় এই সময়ে ভেঙ্গে যাচ্ছে এবং আমি প্রতিটি জিম্মির ঘরে ফেরা নিশ্চিত হতে চাই।’

নবায়নযোগ্য চুক্তি বন্দিদের মুক্তির দিকে পরিচালিত করবে। চার দিনের মধ্যে গাজায় বন্দী ৫০ জন জিম্মিকে মুক্তি দিতে হবে। সেইসাথে ইসরায়েল ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দিতে হবে।
মিশর ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার নেতৃত্বদানকারী কাতার জানিয়েছে, দশ থাই জিম্মি ও একজন ফিলিপিনোকেও একটি পৃথক চুক্তিতে শুক্রবার মুক্তি  দেওয়া হয়েছে। (বাসস ডেস্ক)