মুস্তাফিজের পর সাকিবের আঘাত

বাংলাদেশ নিজেদের শততম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৭ রান সংগ্রহ করেছে। ফলে সব উইকেট হারিয়ে ১২৯ রানের লিড পেয়েছে মুশফিকুর রহিদের দল। এর জবাবে চলমান টেস্টের তৃতীয় দিন শেষে (১৭ মার্চ, শুক্রবার) নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোন উইকেট না হারিয়ে ৫৪ রান সংগ্রহ করে লঙ্কানরা।

চতুর্থ দিনের শুরুতে মাঠে নেমেই উপল থারাঙ্গাকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ। থারাঙ্গা এদিন আর ১ রান যোগ করতে পারেন স্কোরবোর্ডে। আউট হওয়ার আগে তার সংগ্রহ ২৬ রান।

থারাঙ্গা ফিরে গেলেও আরেক ওপেনার দিমুথ করুনারত্নে হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন। ৫টি চারের মারে তিনি ৫০ রান করে অপরাজিত আছেন। তাকে সঙ্গ দিচ্ছেন কুশাল মেন্ডিস। এ দুজনের ব্যাটে ভর করে এরই মধ্যে বাংলাদেশের দেওয়া ১২৯ রানের লিড পার করেছে লঙ্কানরা।

এদিকে চতুর্থ দিনে একমাত্র উইকেটটি মিরাজ পেয়েছেন। অন্য বোলারদের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছিল। পরে সেই অপেক্ষার অবসান ঘটান মুস্তাফিজুর রহমান।

৮ রানে এগিয়ে থেকে মধ্যাহ্ন বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতি থেকে ফিরে তৃতীয় ওভারে মুস্তাফিজুর রহমান তুলে নিয়েছেন কুশাল মেন্ডিসের উইকেটটি। এতে কিছুটা হরেও স্বস্তি ফিরেছে বাংলাদেশ শিবিরে। মেন্ডিস আউট হওয়ার আগে সংগ্রহ করেছেন ২টি চারের মারে ৩৬ রান।

এরপর প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান দিনেশ চান্দিমালকেও মুস্তাফিজই ফিরিয়েছেন। ৫ রানে তাকে সাজিঘরে ফিরিয়ে উদযাপনে মাতেন এই বাঁহাতি পেসার।

মুস্তাফিজের পর উইকেট পেলেন সাকিবও। অসিলা গুনারত্নেকে ৭ রানেই এলবিডব্লুর ফাঁদে ফেলে সাজঘরে ফিরিয়েছেন তিনি। তবে উইকেটের একপ্রান্ত আগলে রেখেছেন দিমুথ করুনারত্নে। সেঞ্চুরির পথেই হাঁটছেন তিনি। ৯৪ রান করে অপরাজিত আছেন এই ওপেনার।

এ প্রতিবেদনটি লেখা অব্দি শ্রীলঙ্কার সংগ্রহ ৪ উইকেটে ১৭৭ রান। ফলে ৪৭ রানে এগিয়ে রয়েছে এখন স্বাগতিকরা।

এর আগে ম্যাচের তৃতীয় দিনে ইনিংসের শেষ উইকেট হিসেবে অভিষেক টেস্টে ৭৫ রান করে হেরাথের বলে স্ট্যাম্পিং হয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। এর আগে শততম টেস্টে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করে ইতিহাসের অংশ হয়েছেন বাংলাদেশের বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিব আল হাসান। আর হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সৌম্য সরকার ও দলপতি মুশফিক। তবে ৪৯ রানে আউট হওয়াতে ১ রানের আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তামিম ইকবালকে।

বুধবার (১৫ মার্চ) কলম্বোর পি সারা ওভালে টসে জিতে চলমান টেস্টে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ব্যাট করে সব উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে। দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতেই (১৩৮) সফরকারীদের বিপক্ষে এই সংগ্রহ দাঁড় করায় তারা।