মৈত্রী ট্রেনে বিএসএফের হাতে বাংলাদেশি নারীর শ্লীলতাহানি

কলকাতা-ঢাকার মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসের মধ্যেই এক বাংলাদেশি নারীর শ্লীলতাহানির অভিযোগ উঠেছে ট্রেনের নিরাপত্তার দায়িত্বে থাকা ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের বিরুদ্ধে। পুলিশের কাছে এই অভিযোগ করেছেন বাংলাদেশি ওই নারী এবং তার স্বামী। খবর বিবিসির।

ভারতের রেল কর্তৃপক্ষ বলছে, সোমবার ২২ জানুয়ারি সকালে কলকাতা স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে মৈত্রী এক্সপ্রেস রওনা হওয়ার কিছুক্ষণ পরে ওই বাংলাদেশি নারী ট্রেনের টয়লেটে গিয়েছিলেন। ট্রেনটি তখন দমদম আর ব্যারাকপুরের মধ্যে ছিল। ওই যাত্রী তার অভিযোগে উল্লেখ করেন, চলন্ত ট্রেনে টয়লেটের ভেতরে জোর করে ঢুকে তার শ্লীলতাহানি করেন এক বিএসএফ সদস্য। টয়লেট থেকে ফিরে এসে স্বামীকে ঘটনাটি জানাতেই বিষয়টি চলমান টিকিট পরীক্ষকের নজরে আনা হয় এবং সীমান্তবর্তী স্টেশন গেদেতে পৌঁছানোর পর এফআইআর দায়ের করা হয়।

পূর্ব রেলের মুখপাত্র রবি মহাপাত্র বিবিসিকে ওই ঘটনা নিশ্চিত করে বলেন, এক বিএসএফ সদস্যর বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। যে স্টেশনের কাছে ঘটনা ঘটেছে সেখানকার রেল পুলিশ তদন্ত শুরু করেছে।

বিএসএফ কর্তৃপক্ষ বলছে, তারাও রেলের কাছ থেকে বাংলাদেশি নারীকে শ্লীলতাহানির ঘটনাটি জেনেছে। বিএসএফের দক্ষিণ বঙ্গ সীমান্ত অঞ্চলের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, এই গুরুতর অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই তারা তদন্ত শুরু করেছেন।

আগে মৈত্রী এক্সপ্রেসের নিরাপত্তার দায়িত্বে রেল সুরক্ষা বাহিনী এবং রেল পুলিশ থাকলেও এখন ট্রেনটির গোটা যাত্রাপথেই নিরাপত্তার দায়িত্ব থাকে বিএসএফ।

আজকের বাজার:এলকে/ ২৩ জানুয়ারি ২০১৮