মোহাম্মদ-নার্স নৈপুণ্যে উইন্ডিজের দুরন্ত জয়

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। সফরকারী পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে ক্যারিবীয়রা। ফলে সিরিজটিতে ১-০ ব্যবধানে এগিয়ে রইল জেসন হোল্ডারের দল।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় উইন্ডিজরা। প্রথমে ব্যাট করে পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩০৮ রান জমা করে স্কোরবোর্ডে। জবাবে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ৪৯ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

পাকিস্তানের হয়ে ওপেনিং করতে নামা আহমেদ শেহজাদ এবং কামরান আকমল শুরুটা ভালোই করেন। ওপেনিং জুটিতে তারা দলকে ৮৫ রান এনে দেন। আকমল ব্যক্তিগত ৪৭ রানে আউট হলে এ জুটি ভাঙে। ৪৮ বলে ৫টি চার ও ৩টি ছয়ের মারে ইনিংসটি সাজান তিনি।

এরপর শেহজাদ জুটি গড়ে তুলেন মোহাম্মদ হাফিজের সঙ্গে। এ জুটি থেকে স্কোরবোর্ডে ৬৪ রান যোগ হয়। এরপর সাজঘরে ফিরেন শেহজাদ। তিনি ৬টি চারের মারে ৬৭ রান করেন।

দলের হয়ে ইনিংস সর্বোচ্চ ৮৮ রান করেন হাফিজ। এ ইনিংসটি তিনি ৬টি চার ও ৩টি ছয়ের মারে সাজিয়েছেন। এছাড়া শোয়েব মালিক ৫৩ এবং অধিনায়ক সরফরাজ আহমেদ ২০ রানে অপরাজিত ছিলেন।

ক্যারিবীয়দের হয়ে অ্যাসলে নার্স ৪টি এবং জেসন হোল্ডার ১টি উইকেট নেন।

৩০৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চ্যাডউইক ওয়ালটনের উইকেটটি হারায় উইন্ডিজরা। এরপর এভিন লুইস ও কাইরন পাওয়েল দলকে এগিয়ে নেন। দলীয় ৯১ রানে বিদায় নেন লুইস। আউট হওয়ার আগে তার সংগ্রহ ৩টি চার ও ২টি ছয়ের মারে ৪৭ রান।

জেসন মোহাম্মদের হার না মানা ৯১ রানের ঝড়ো ইনিংসের বদৌলতেই জয়ের পথে হাঁটে ক্যারিবীয়রা। ৫৮ বলে ১১টি চার ও ৩টি ছয়ের মারে এ ইনিংসটি সাজান তিনি। এছাড়া কাইরন পাওয়েল ৬১ এবং নার্স ১৫ বলে ৫টি চার ও ১টি ছয়ের মারে ৩৪ রান করে অপরাজিত ছিলেন।

পাকিস্তানের হয়ে মোহাম্মদ আমির ও শাদাব খান ২টি করে এবং মোহাম্মদ হাফিজ ও ওয়াহাব রিয়াজ ১টি করে উইকেট নেন।

ম্যাচসেরার পুরস্কারটি উঠেছে জেসন মোহাম্মদের হাতে।