‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সন্ত্রাসবিরোধী জোটে যোগ দেয়া বড় ভুল ছিল’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, নাইন-ইলেভেনের হামলার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে তথাকথিত সন্ত্রাসবিরোধী জোটে যোগ দেয়া আমাদের সবচেয়ে বড় ভুল ছিল।

ইমরান আরো স্বীকার করেন, পাকিস্তানের আর্মি ও গোয়েন্দা সংস্থা (আইএসআই) আল কায়েদা জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছিল যাতে তারা আফগানিস্তানে যুদ্ধ করতে পারে।-খবর হিন্দুস্থান টাইমসের।

কাউন্সিল অন ফরেইন রিলেশনস (সিএফআর) এর বৈঠকে সোমবার এসব কথা বলেন তিনি।

ইমরান বলেন, ৯/১১ এর পর পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট বেঁধে সবচেয়ে বড় ভুল করেছে। প্রায় ৭০ হাজার পাকিস্তানি এরপর মারা গেছে।

‘অর্থনীতিবিদরা বলছেন, পাকিস্তানের ১৫০ থেকে ২০০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে। মার্কিনীদের হয়ে আফগানিস্তানে জিততে পারিনি বলে আমাদের দোষারোপও করা হচ্ছে।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরো বলেন, পাকিস্তানি আর্মি ও গোয়েন্দা সংস্থা আইএসআই আল কায়েদা ও এধরনের সংগঠনগুলোকে প্রশিক্ষণ দিয়েছে। তাই তাদের মধ্যে সম্পর্ক সবসময়ই ছিল।

তিনি বলেন, এসব সংগঠনের বিরুদ্ধে যখন আমি ১৮০ ডিগ্রি ঘুরে ব্যবস্থা নিতে চেয়েছি সবাই আমার সঙ্গে একমত হয়নি, সেনাবাহিনীর অনেকেও না।

কাশ্মির ইস্যুতে ইমরান খান বলেন, এটা এখন মানবিকতার বিষয়। কাশ্মীর থেকে অন্তত অবরোধ তুলে নেয়া উচিত ভারতের। এই অবস্থা আরো খারাপ হতে পারে।

আজকের বাজার/এমএইচ