যুক্তরাষ্ট্রের হামলায় ১০ হুতি বিদ্রোহী নিহত

ইয়েমেনী উপকূলে মার্কিন নৌ হেলিকপ্টারের হামলায় ১০ হুতি বিদ্রোহী নিহত হয়েছে।
ইরান সমর্থিত এই বিদ্রোহীরা লোহিত সাগরে তাদের নৌকা থেকে একটি মালবাহী জাহাজে হামলা চালাচ্ছিল। ওই সময়ে মার্কিন নৌ হেলিকপ্টার নৌকাটিতে হামলা চালায়।
মার্কিন সেনাবাহিনী রোববার এ কথা জানিয়েছে।
হুতি বিদ্রোহীদের হামলা থেকে নৌ চলাচল নির্বিঘœ রাখতে যুক্তরাষ্ট্র ডিসেম্বরে বহুজাতিক একটি নৌ টাস্কফোর্স গঠনের পর লোহিত সাগরে এটি সবচেয়ে বেশি ভয়াবহ সংঘর্ষের ঘটনা।
গাজায় ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর পর ফিলিস্তিনীদের প্রতি একাত্মতা ঘোষণার লক্ষ্যে হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে চলাচলকারী জাহাজে প্রায়ই ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছিল। এই নৌরুটে বিশ^ বাণিজ্যের ১২ শতাংশ জাহাজ চলাচল করে থাকে।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড বলেছে, ডেনমার্কের মালিকানীধীন সিঙ্গাপুরের পতাকাবাহী মারেস্ক হাংঝু জাহাজটি লোহিত সাগর পাড়ি দেয়ার সময়ে ২৪ ঘন্টায় দ্বিতীয়বারের মতো হামলার শিকার হয়। এ সময়ে জাহাজটি থেকে সহায়তার আহ্বান জানানোর পর মার্কিন নৌ হেলিকপ্টার তাতে সাড়া দেয়।
হুতি বিদ্রোহীরা মার্কিন নৌ হেলিকপ্টার লক্ষ্য করে হামলা চালালে আত্মক্ষায় তারাও পাল্টা হামলা  চালায়। এতে হুতিদের চারটি ছোট নৌকার তিনটি ডুবে যায়। এসব নৌকার ত্রুুরা নিহত হয়। অপর নৌকাটি পালিয়ে যায়।
বিদ্রোহী নিয়ন্ত্রিত হোদেইদা বন্দরের এক সূত্র জানিয়েছে, মার্কিন হামলায় ১০ হুতি বিদ্রোহী নিহত ও দুজন আহত হয়েছে।