যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করে হত্যার দায়ে পুলিশ কর্মকর্তা বরখাস্ত

যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যে আন্দ্রে হিল নামে ৪৭ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করে হত্যার দায়ে সোমবার মার্কিন এক পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

ওহিও’র কলম্বাসের জননিরাপত্তা বিভাগের পরিচালক নেড পেটাস জুনিয়র এক বিবৃতিতে জানান, অ্যাডাম কয় নামে কলম্বাসের ওই পুলিশ কর্মকর্তার চাকরির বিষয়ে শুনানি অনুষ্ঠিত হওয়ার কয়েক ঘণ্টা পরই তাকে বরখাস্ত করা হয়েছে।

সিসি ক্যামেরা ফুটেজ দেখে স্থানীয় প্রশাসন জানায়, আন্দ্রে মরিস হিল নামে ওই কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালান অ্যাডাম। মরিসের এক হাতে তখন মোবাইল ছিল। তার অন্য হাতে অস্ত্র ছিল এমন সন্দেহে গুলি চালানো হলেও, পরে নিশ্চিত হওয়া গেছে যে মরিসের কাছে কোনো অস্ত্র ছিল না।

পুলিশের বিবৃতিতে বলা হয়, ‘অ্যাডাম কয়ের এমন কর্মকাণ্ড কলম্বাস পুলিশের নীতি বা মানদণ্ডের পরিপন্থী। আন্দ্রে হিলকে গুলি করে হত্যার এ ঘটনা তার স্বজন, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি কলম্বাস পুলিশের জন্যও দুঃখজনক ঘটনা।’

গত সপ্তাহে ঘটে যাওয়া মর্মান্তিক এ ঘটনা এখনও তদন্তাধীন রয়েছে বলেও জানায় পুলিশ।

এদিকে বরখাস্ত হওয়া পুলিশ কর্মকর্তা অ্যাডাম কয়ের বিরুদ্ধে এর আগেও বর্ণবাদী আচরণের অভিযোগ করেছেন স্থানীয়রা। এছাড়া চলতি মাসের শুরুর দিকে গুডসন নামে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হন কলম্বাস পুলিশের গুলিতে। তাকেও গুলি করা হয়েছিল অস্ত্র বহন করার সন্দেহে। যদিও পরে সেই সন্দেহ ভুল প্রমাণিত হয়।

উল্লেখ্য, কয়েক মাস আগে জর্জ ফ্লয়েড নামে কৃষ্ণাঙ্গ এক যুবককে নির্মমভাবে হত্যা করে মার্কিন পুলিশ। এ ঘটনায় তখন যুক্তরাষ্ট্রের পাশাপাশি সমালোচনার ঝড় ওঠে বিশ্বব্যাপী।

এবার ওহিও’র এই ঘটনাতেও বিক্ষোভে সামিল হয়েছেন বিভিন্ন রাজ্যের মানুষ।