যেসব দেশে পুরুষের চেয়ে নারীর ব্যাংক অ্যাকাউন্ট বেশি

বর্তমান সময়ে ব্যাংক অ্যাকাউন্ট প্রতিটি মানুষের জন্যই গুরুত্বপূর্ণ। তাই অধিকাংশ মানুষই লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন। তবে ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহারে নারীদের তুলনায় এগিয়ে রয়েছেন পুরুষরা। কিন্তু এমন ৬টি দেশ রয়েছে যেখানে পুরুষের তুলনায় নারীরা বেশি ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করেন।

বিশ্বব্যাংকের সর্বশেষ হিসেব অনুযায়ী প্রচলিত ব্যাংক এবং মোবাইল ব্যাংকিংয়ে  বিশ্বের প্রায় ৫০ কোটিরও বেশি প্রাপ্তবয়স্ক ব্যক্তির অ্যাকাউন্ট আছে। প্রতিষ্ঠানটি ১৪০টি দেশের তথ্যের ওপর ভিত্তি করে ওই প্রতিবেদন করে।

ওই প্রতিবেদনে বলা হয়, এই মূহুর্তে বিশ্বে এমন ৬টি দেশ রয়েছে যেখানে পুরুষের তুলনায় নারীর ব্যাংক অ্যাকাউন্ট বেশি। দেশগুলো হলো- আর্জেন্টিনা, জর্জিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মঙ্গোলিয়া ও ফিলিপিন্স।

বিশ্বব্যাংকের ২০১১ সালের এক হিসেব অনুযায়ী  প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যে ব্যাংক অ্যাকাউন্ট ছিলো ৫১ শতাংশ। সর্বশেষ হিসেবে তা হয়েছে ৬৯ শতাংশ।

সর্বশেষ হিসেব অনুযায়ী ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহারে নারীর তুলনায় পুরুষ বেশ এগিয়ে। প্রাপ্তবয়স্কদের মধ্যে যাদের ব্যাংক হিসেব আছে তাদের মধ্যে পুরুষ ৭২ শতাংশ আর নারী ৬৫ শতাংশ।

এরপরও উল্লেখিত ৬টি দেশের মেয়েরা ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহারে কেন এগিয়ে রয়েছেন তার কারণ জানিয়েছেন বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ লিওরা ক্ল্যাপার।

তার মতে, ফিলিপিন্সে যেমন অনেক বেশি সংখ্যায় নারীরা দেশের বাইরে যাচ্ছেন কাজে এবং তাদের ব্যাংক হিসেব আছে। পরিবারকে সহায়তা করতে এসব নারীরা প্রচুর অর্থ পাঠান রেমিটেন্স হিসেবে।

তিনি আরও বলেন, আবার ৬ দেশেই (লাওস ছাড়া) সরকারি নানা কর্মসূচিতে নারীরা নগদ অর্থ সহায়তা পেয়ে থাকেন যে অর্থ তাদের ব্যাংক হিসেবে জমা হয়।

এছাড়া মঙ্গোলিয়াতে ৪৩ শতাংশ নারী এমন অর্থ সহায়তা পেয়ে থাকেন যেখানে দেশটির ২৪ শতাংশ পুরুষ এমন সহায়তা পায়। ইন্দোনেশিয়ায় বছরে অন্তত একবার অর্থ জমা কিংবা প্রত্যাহার সচল থাকা ব্যাংক হিসেব গুলোতে নারী ও পুরুষের উল্লেখযোগ্য পার্থক্য নেই। যদিও অন্যভাবে দেখলে একটি কারণে নারীদেরই বেশি ব্যাংক হিসেব হবে কারণ কিছু সরকারি কর্মসূচি থেকে তারা অর্থ পেয়ে থাকে। কিন্তু এসব কর্মসূচিগুলো থেকে টাকা উত্তোলনের পর অনেকেই আবার এ ধরণের ব্যাংক হিসেবগুলো বন্ধ করে দেন।

তবে এখানে অন্য আরেকটি বিষয়ও আছে। সেটি হলো ফিলিপিন্স ছাড়া অন্য দেশগুলোতে সচল থাকা হিসেবের সংখ্যায় নারীরা যে পুরুষের চেয়ে বেশি হবে সেটি নয়। ভারত যেমন ব্যাংক হিসেব খোলার ক্ষেত্রে লিঙ্গ পার্থক্য অনেকটা কমিয়ে এনেছে কিন্তু নারীদের নামে থাকা ব্যাংক হিসেবে অন্তত অর্ধেক নিষ্ক্রিয়।

আর এটিকেই ভারতের জন্য বড় চ্যালেঞ্জ বলছেন লিওরা ক্ল্যাপার।

সূত্র: বিবিসি