রেল যোগাযোগ ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগী করতে ইলেক্ট্রিসিটি ব্যবহার হবে : রেলপথ মন্ত্রী

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থাকে আধুনিক ও যুগউপযোগী করার লক্ষ্যে রেলে ইলেক্ট্রিসিটি ব্যবহার করা হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রেলওয়ে ব্যবস্থাকে আধুনিক, যুগোপযোগী ও পরিবেশবান্ধব করার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। অচীরেই ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচালের ব্যবস্থা করা হবে।
নূরুল ইসলাম সুজন আজ রাজধানীর রেলভবনের সভা কক্ষে বাংলাদেশ রেলওয়ে এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বাংলাদেশ রেলওয়ের পক্ষে চিফ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. হাবিবুর রহমান এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির পক্ষে ইসমাইল হায়দারলী চুক্তিতে স্বাক্ষর করেন।

নূরুল ইসলাম সুজন বলেন, ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য ট্রাকশন  নারায়ণগঞ্জ থেকে ঢাকা , ঢাকা থেকে চট্রগ্রাম এবং টঙ্গি থেকে জয়দেবপুর অংশের কাজ করার জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয়েছে।
এই কাজ নিদিষ্ট সময়ের মধ্যে তারা  তা শেষ করবেন বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
মন্ত্রী বলেন,  ইউরোপসহ প্রথিবীর প্রায় সকল দেশে রেলে গ্যাস ও ইলেক্ট্রিসিটি ব্যবহার হচ্ছে। এতে কার্বন নির্গমণ হয় না, এটি পরিবেশ বান্ধব।
তিনি আরো বলেন, তাই প্রথমবারের মতো বাংলাদেশে ইলেক্ট্রিসিটি ব্যবহারের উদ্যোগ গ্রহন করা হলো। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। (বাসস)