‘রোহিঙ্গা ইস্যুর সমাধান দু’দেশের স্বার্থেই দরকার’

বাংলাদেশ ও ভারত উভয় দেশের স্বাথেই রোহিঙ্গা ইস্যুর সমাধান হওয়া দরকার। বর্তমানে বাংলাদেশে থাকা লক্ষাধিক রোহিঙ্গা (বেকার) বাংলাদেশের জন্য যতটুকু হুমকি ততটুকু হুমকি ভারতের জন্যেও।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলি সম্প্রতি ভারতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। হিন্দুস্থান টাইমসের একটি প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে ভারত একটি বড় ভূমিকা পালন করবে বলে আমরা আশা করি।

আলি বলেন, আজ এটি আমাদের সমস্যা। আগামীকাল এটি ভারতেরও সমস্যা হয়ে দাঁড়াতে পারে। কারণ আমরা যদি আমাদের দেশে আরেক হাজার রোহিঙ্গাকে বেকার রাখি তখন এটি ভারতের জন্যও একটি হুমকি হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের অনুপ্রবেশ কোনো বৈধতা বা অবৈধতার ব্যাপার না। তারা নিজ দেশ থেকে বিতাড়িত হয়ে জীবন বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ করতে দিয়ে সর্বোচ্চ মহানুভবতা দেখিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রী স্পষ্টভাবে বলেছেন, রোহিঙ্গাদের এই আশ্রয় একটি স্বল্প সময়ের জন্য দেওয়া হয়েছে। এই সংকটের সমাধান অবশ্যই মিয়ানমারকে করতে হবে। রোহিঙ্গাদেরকে তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে। যেখানে তারা শতাব্দির পর শতাব্দি বসবাস করে আসছিলো।

একেএ/এমআর