র‌্যাংকিং ইতিহাসে নতুন উচ্চতায় ফারজানা ও নাহিদা

ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের ফারজানা হক পিংকি ও নাহিদা আকতারের। রোমাঞ্চকর তৃতীয় ও শেষ ম্যাচ টাই করে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ সমতায় শেষ করে বাংলাদেশ। ওয়ানডের আগে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিলো টাইগ্রেসরা।
সিরিজের শেষ দুই ম্যাচের পারফরমেন্স বিবেচনা করা হয়। সিরিজটি আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অংশ ছিল। র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ আজ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
বাংলাাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে সেঞ্চুরি করেন ফারজানা। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১০৭ রানের ইনিংস খেলেন তিনি। এমন পারফরমেন্সের সুবাদে প্রথমবারের মতো বাংলাদেশি ব্যাটার হিসেবে শীর্ষ ২০-এ জায়গা করে নিয়েছেন ব্যাটার ফারজানা।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ২৫তম স্থানে ওঠা  রুমানা আহমেদকে টপকে ১৯তম স্থানে জায়গা করে নিয়েছেন ফারজানা। তার রেটিং পয়েন্ট এখন ৫৬৫। যা বাংলাদেশী নারী ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ।
শেষ ওয়ানডেতে ৩৭ রানে ৩ উইকেট নেয়ায় বোলিং র‌্যাংকিংয়ে  উঠে এেেস ১৯ তম স্থানে আছেন  বাঁ-হাতি স্পিনার নাহিদা আকতার। বাংলাদেশ বোলারদের মধ্যে আগের সেরা র‌্যাংকিং ছিলো সালমা খাতুনের। ২০২২ সালের ডিসেম্বরে ২০তমস্থানে উঠেছিলেন সালমা।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংসের কল্যাণে শেষ ওয়ানডেতে ম্যাচ সেরা হন ভারতের হারলেন দেওল। ৩২ ধাপ এগিয়ে ৫১তমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি।
৪১ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে জায়গা করে নেন দ্বিতীয় ওয়ানডেতে ম্যাচ জয়ী ৮৬ রানের ইনিংস খেলা ভারতের জেমিমাহ রড্রিগুয়েজ। শীর্ষ দশে আছেন দিপ্তি শর্মা। তিন ধাপ এগিয়ে ৩৮তমস্থানে আছেন স্নেহ রানা।
গত মঙ্গলবার আইসিসি নারী চ্যাম্পিয়নশিপ সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে টনটনে শেষ ওয়ানডেতে ম্যাচ জয়ী সেঞ্চুরি করার সুবাদে প্রথমবারের মত ব্যাটারদের র‌্যাংকিং তালিকার শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের অলরাউন্ডার নাটালি সিভার-ব্রান্ট।
টনটনে ১২৯ রানের ইনিংসের আগের ম্যাচে ১১১ রান করেছিলেন সিভার-ব্রান্ট। পরপর দুই ম্যাচে সেঞ্চুরির কারনে অস্ট্রেলিয়ার বেথ মুনিকে টপকে শীর্ষে উঠেন সিভার-ব্রান্ট।
অলরাউন্ডারদের র‌্যাংকিং তালিকাতেও শীর্ষে আছেন সিভার-ব্রান্ট। দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউসের চেয়ে ৩৯ রেটিং পয়েন্টে এগিয়ে তিনি। (বাসস)