র‌্যাগিংয়ের অভিযোগে জাবির ১১ শিক্ষার্থী বহিষ্কার

র‌্যাগিংয়ের ঘটনায় জড়িত থাকায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১১ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। ২ জানুয়ারি, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে র‌্যাগিংয়ের ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণ হওয়া সাপেক্ষে ১১ জন শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার ও দুইজন শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে। গত ১৯ ডিসেম্বর সিন্ডিকেটের বিশেষ সভায় বহিষ্কারাদেশ ও সতর্ককরণের সিদ্ধান্ত নেওয়া হয়।’

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের দ্বিতীয় বর্ষের (৪৭ তম ব্যাচ) শিক্ষার্থী হারুন অর রশিদ, এনামুল হক তামিম, রাইসুল ইসলাম রাজু, তাওসিফ আব্দুল্লাহ, সালগ্না রেমা, জাকির হোসেন জীবন, মুহাম্মদ মাহবুবুল আলম, সারাহ বিনতে সালাহ, মাহবুবুল আলম, সায়মা লিমা এবং ফারিহা বিনতে হক।

এর আগে গত বছরের ১৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রথমবর্ষের শিক্ষার্থীদেরকে র‌্যাগ দেওয়ার অভিযোগ তোলেন একই বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীরা। এ ঘটনায় শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানের কাছে মৌখিক অভিযোগ দেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

আজকের বাজার/লুৎফর রহমান