লা লিগা: গেতাফেকে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা, আলেমেরিয়ার সাথে পয়েন্ট হারিয়েছে এ্যাথলেটিকো

শনিবার লা লিগায় গেতাফেকে ৪-০ গোলে বিধ্বস্ত করে জিরোনাকে হটিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে বার্সেলোনা। মূল দলে ফিরেই স্কোরশিটে নাম লিখিয়েছেন হুয়াও ফেলিক্স ও রাফিনহা।
২৬ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে জিরোনাকে এক পয়েন্ট পিছনে ফেলে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়নরা। লিগ টেবিলের শীর্ষে থাকা মাদ্রিদের সংগ্রহ ৬২ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা মাদ্রিদের পরবর্তী প্রতিপক্ষ সেভিয়া। এই ম্যাচে জিততে পারলে লা লিগায় মাদ্রিদ অপরাজিত থাকার রেকর্ড ২০ ম্যাচে উন্নীত করবে।  সেভিয়ার হয়ে খেলতে নেমে ২০২১ সালে পিএসজিতে যাবার পর প্রথমবারের মত মাদ্রিদের মাঠে ফিরছেন সার্জিও রামোস।
নাপোলির সাথে সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলর প্রথম লেগে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচটিতে হুয়াও ফেলিক্স ও রাফিনহা মূল একাদশে ছিলেন না। কাল আবারো ফিরেই তারা কোচ জাভির আস্থার প্রতিদান দিয়েছেন। ম্যাচ শেষে জাভি বলেছেন, ‘আমরা জানি কোন স্থানে আক্রমন করতে হবে এবং বারবার কোন জায়গাগুলো উন্মুক্ত হয়ে যাচ্ছে। এভাবেই গোলগুলো এসেছে। এই জয়ে আমরা কিছুটা হলেও মানসিক ভাবে চাঙ্গা হয়েছি।’
২০ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহা কোনাকুনি শটে গোল করে বার্সাকে এগিয়ে দেন। ৫৩ মিনিটে রাফিনহার এ্যাসিস্টে স্বাগতিকদের ব্যবধান দ্বিগুন করেন ফেলিক্স। এরপরপরই গেতাফের একটি প্রচেষ্টা বারে লেগে ফেরত আসে। ম্যাচের দৈর্ঘ্য ঘন্টাখানেক সময়ের কিছু আগে রবার্ট লিওয়ানদোস্কি দলের হয়ে তৃতীয় গোলটি করেন। কিন্তু অফাসাইডের কারনে গোলটি বাতিল হয়ে যায়। গত ১৩ ম্যাচে নয় গোল করেছেন এই পোলিশ তারকা। কিন্তু গতকালকের ম্যাচে তার দুটি শট রুখে দেন গেতাফে গোলরক্ষক ডেভিড সোরিয়া। ৬১ মিনিটে ডাচ মিডফিল্ডার ফ্রেংকি ডি জং বক্সের বাইরে থেকে বল জালে জড়িয়ে ব্যবধান ৩-০’তে নিয়ে যান। ইনজুরি টাইমে ফারমিন লোপেজ স্বাগতিকদের হয়ে আরো এক গোল করেছেন।
ভ্যালেন্সিয়ায় ১৪ তলা সুউচ্চ ভবনে অগ্নিকান্ডের ঘটনায় ১০ জনের মৃত্যুতে ম্যাচের শুরুতে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ কারনে ভ্যালেন্সিয়া বনাম গ্রানাডার লা লিগার ম্যাচটি বাতিল করা হয়েছে।
দিনের শেষ ম্যাচে তলানির দল আলমেরিয়া দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। এর মাধ্যমে এবারের মৌসুমে ২৬ ম্যাচ পর এখনো জয়বিহীন রয়েছে আলমেরিয়া। ইন্টার মিলানের কাছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগে ১-০ গোলে পরাজয়ের হতাশা নিয়ে কাল মাঠে নেমেছিল এ্যাথলেটিকো। এই ড্রয়ে এখনো তারা রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। এ্যাঞ্জেল কোরেয়া কাল ম্যাচ শুরুর দ্বিতীয় মিনিটে দিয়েগো সিমিওনের দলকে এগিয়ে দেন। এসি মিলান থেকে ধারে খেলতে আসা লুকা রোমেরো আলেমেরিয়ার হয়ে ২৭ মিনিটে সমতা ফেরান। ৫৭ মিনিটে আবারো এ্যাথলেটিকোকে এগিয়ে দেন রডরিগো ডি পল। ৬৪ মিনিটে আবারো রোমেরো আলমেরিয়াকে সমতায় ফিরিয়েছেন।
দিনের আরেক ম্যাচে আলাভেস ও রিয়াল মায়োর্কা ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। (বাসস/এএফপি)