লুক্সেমবার্গে সব ধরনের গণপরিবহনে যাতায়াত ফ্রি

বিশ্বের প্রথম দেশ হিসেবে নাগরিকদের জন্য সব ধরনের গণপরিবহনের ভাড়া মওকুফ করতে যাচ্ছে লুক্সেমবার্গ। গত মঙ্গলবার, ১৫ জানুয়ারি দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, কোনো খরচ ছাড়াই গণপরিবহনে যাতায়াত করতে পারবেন দেশটির নাগরিকরা। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেন ভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

শনিবার থেকে রাজধানীর লুক্সেমবার্গ সিটিসহ দেশের সব সড়কে তীব্র যানজট কমানোর লক্ষ্যে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

লুক্সেমবার্গের পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, গোটা দেশের গণপরিবহনে নাগরিকরা পুরোপুরি ফ্রিতে যাতায়াত করতে পারবেন। এতে প্রতিবছর নাগরিকদের বেঁচে যাবে ১১০ ডলারের মতো। তবে এই ঘোষণার বাইরে থাকবে ট্রেনের প্রথম শ্রেণী ও নৈশকালীন কিছু বাস।

ইউরোপের অন্যতম ক্ষুদ্র রাষ্ট্র লুক্সেমবার্গের আয়তন প্রায় ২ হাজার ৫৮৭ বর্গকিলোমিটার। আকারে এটি বাংলাদেশের যশোর জেলার সমান (২ হাজার ৬০৭ বর্গকিলোমিটার)।

সংবাদমাধ্যমের খবর অনুসারে, ছোট্ট রাষ্ট্র লুক্সেমবার্গে যানজট বিশাল সমস্যা। এখানকার ছয় লক্ষাধিক মানুষের বেশিরভাগই ব্যক্তিগত গাড়িতে চলাচল করেন। ৩২ শতাংশ নাগরিক চলাচল করেন বাসে। আর ট্রেনে চলাচল করেন মাত্র ১৯ শতাংশ নাগরিক। এজন্য সেদেশের রাস্তায় প্রায়ই ব্যক্তিগত গাড়ির তীব্র জট দেখা দেয়।

এই যানজট নিরসনে বিনামূল্যে পরিবহন সেবা আশার আলো দেখাবে বলে প্রত্যাশা করছেন দেশটির কর্মকর্তারা।

বিনামূল্যে পরিবহন সেবা মার্কিন বেশ কিছু কাউন্টিতেও আছে। তবে প্রথম দেশ হিসেবে লুক্সেমবার্গই সব ধরনের গণপরিবহনে নাগরিকদের যাতায়াত ফ্রি করে দিলো।

আজকের বাজার/এমএইচ