শপথ নেবেন ৩ মন্ত্রী, ১ প্রতিমন্ত্রী

আর কয়েক ঘণ্টার মধ্যেই বঙ্গভবনে শপথ নেবেন তিনজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। এর মধ্যে একজন বর্তমান মন্ত্রিসভার প্রতিমন্ত্রী হতে মন্ত্রী হিসেবে শপথ নিবেন। আর বাকি তিন জন মন্ত্রিসভায় নতুন করে যুক্ত হবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ একই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন। তবে বাকি ৩ জনের দপ্তর সর্ম্পকে নিশ্চিত কোনো তথ্য এখনো পাওয়া যায়নি।

এদিকে শপথ নিতে ৫টার দিকে তারা বঙ্গভবনে পৌঁছেছেন বলে জানা গেছে।

এর আগে মঙ্গলবার বিকেল ৪ টার দিকে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, পুরনো থেকে একজন পূর্ণমন্ত্রী হবেন। আর দুজন নতুন মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী মিলে চারজন শপথ নেবেন।

এসময় তিনি আরও জানান, মন্ত্রিসভায় যুক্ত হওয়া নিয়ে যাদের নাম গণমাধ্যমে এসেছে, তা ঠিক আছে।

আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ পড়াবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এদিকে, গতকালই মন্ত্রী হিসেবে শপথ নিতে বঙ্গভবনে ডাক পেয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। এছাড়া লক্ষ্মীপুর-৩ আসনের এমপি একেএম শাহজাহান কামাল, রাজবাড়ীর এমপি কাজী কেরামত আলী ও টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হিসেবে শপথ নিতে মোস্তাফা জব্বারও বঙ্গভবনে ডাক পেয়েছেন। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম তাদের ফোন বিষয়টি জানিয়েছেন।

এর মধ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার পূর্ণ মন্ত্রিত্ব পেতে পারেন । কাজী কেরামত আলী এবং এ কে এম শাহজাহান কামালের মধ্যে একজন প্রতিমন্ত্রী হবেন।

উল্লেখ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হকের মৃত্যুর পর ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী পদটি শূন্য রয়েছে। নারায়ন চন্দ্র চন্দ বাংলা এখন সেই দায়িত্ব পাচ্ছেন।

বর্তমানে সরকারের মন্ত্রিসভার সদস্য ৪৯ জন। এরমধ্যে প্রধানমন্ত্রীসহ ৩১ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও ২ জন উপমন্ত্রী। এছাড়া মন্ত্রীর পদমর্যাদায় ৫জন উপদেষ্টা ও একজন বিশেষ দূত রয়েছেন।

এর আগে ২০১৪ সালের ১২ জানুয়ারি বর্তমান সরকার গঠন করা হয়। সর্বশেষ ২০১৫ সালের ১৪ জুলাই একদফা মন্ত্রিসভায় রদবদল হয়।

আজকের বাজার : আরএম/এলকে ২ জানুয়ারি ২০১৮