শাস্ত্রীকেই কোচ হিসেবে চান কোহলি

রবি শাস্ত্রীইকে ভারতের কোচ হিসেবে দেখতে চান দলের অধিনায়ক বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে এক সংবাদ সম্মেলনে সাফ-সাফ এমন কথা জানিয়ে দিলেন কোহলি। এছাড়া সংবাদ মাধ্যমে চাউর হওয়া কোহলি-রোহিত দ্বন্দ্বেরও অবসান ঘটান ভারত অধিনায়ক। এখানেও স্পষ্টভাবে কোহলি জানিয়ে দেন, রোহিতের সাথে তার কোন দ্বন্দ্ব নেই। যা আশেপাশে শুনছেন, সবই হাস্যকর।

দ্বাদশ বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করে ভারত। লিগ পর্বে ৯ খেলায় ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল ছিলো টিম ইন্ডিয়া। তাই এবারের আসরের শিরোপার অন্যতম দাবীদার ছিলো কোহলির দল। কিন্তু সেমিফাইনালে সবকিছু ওলট-পালট হয়ে যায় ভারতের পরিকল্পনায়।

সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ে কোচ-অধিনায়কত্বের অবস্থান নিয়ে প্রশ্ন ওঠে ভারত জুড়ে। কোচ-অধিনায়ককে সড়ানোর জন্য বিভিন্ন মতামত দিতে থাকেন ভারতের সাবেক অধিনায়ক ও সমালোচকরা। কোচ সড়ানোর ইঙ্গিতও ভারতীয় ক্রিকেট বোর্ড। এজন্য নতুন কোচ নিয়োগের বিজ্ঞাপন দেয় বোর্ড। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফর সন্নিকটে থাকায় কোচ-অধিনায়ককে নিজ নিজ পদে বহাল রাখায় শাস্ত্রী-কোহলি জুটিই যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবার আগে সংবাদ সম্মেলনে সিরিজ বা ম্যাচ নিয়ে যতটা না কথা হয়েছে, তার চেয়ে বেশি কথা হয়েছে দলের ভেতরকার খবর নিয়ে। এরমধ্যে সবচেয়ে বেশি হলো দু’টি বিষয়। এক, শাস্ত্রীকেই রেখে দেয়া হবে, নাকি নতুন কোচ নিয়োগ হবে।

কোচের বিষয়ে কোহলি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সফরের পরে ভারতীয় দলের কোচ হিসেবে কাকে দেখা যাবে, তা ঠিক করবেন কপিল দেবের নেতৃত্বাধীন ক্রিকেট উপদেষ্টা কমিটি। এ ব্যাপারে আমার সঙ্গে কমিটির কারও কথা হয়নি। তবে আমাদের দলের সকলের সঙ্গে বন্ধুর মতো সম্পর্ক কোচের। তাকে ভারতের কোচ হিসেবে আবারো দেখতে পেলে খুব খুশি হবো।’

আজকের বাজার/লুৎফর রহমান