৩০ লাখ টাকার স্বর্ণসহ চোরাচালানকারী গ্রেফতার

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ৬০০ গ্রাম স্বর্ণসহ এক চোরাচালানকারীকে গ্রেফতার করেছে শুল্ক গোয়েন্দা। যার বর্তমান বাজারমূল্য ৩০ লাখ টাকা ছাড়াবে বলে ধারনা করা হচ্ছে।

সোমবার রাতে রজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটে। গ্রেফতারকৃত ওই চোরাচালানকারী অবৈধভাবে সিঙ্গাপুর থেকে এ স্বর্ণ বাংলাদেশে এনেছে বলে জানা যায়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ওই স্বর্ণ আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শাহজালাল বিমানবন্দর শুল্ক গোয়েন্দা গতকাল রাত ৯টার দিকে ওই স্বর্ণসহ জড়িত ব্যক্তিকে আটক করে। এসময় আগত ওই যাত্রীর কাছ থেকে ৫টি স্বর্ণবার ও ১০০ গ্রাম স্বর্ণালঙ্কার উদ্ধার করা হয়। আটক হওয়া স্বর্ণের ওজন ৬০০ গ্রাম।

ওই কর্মকর্তা জানান, গোপন সংবাদের মাধ্যমে শুল্ক গোয়েন্দা দল জানতে পারে সিঙ্গাপুর থেকে আরএক্স ৭৮৫ ফ্লাইট যোগে স্বর্ণ চোরাচালান হবে। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা দল গ্রিন চ্যানেলে অবস্থান গ্রহণ করে। যাত্রী গ্রিন চ্যানেল অতিক্রম করার পর
তার দেহ এবং মালামাল তল্লাশি করে স্বর্ণবারগুলো উদ্ধার ও আটক করা হয়। স্বর্ণের বার বিশেষ কায়দায় শরীর,মানিব্যাগ ও প্যান্টের পকেটের মধ্যে লুকায়িত অবস্থায় ছিল।

তিনি বলেন, আটক হওয়া স্বর্ণবারের মোট মূল্য প্রায় ৩০ লাখ টাকা। আটককৃত স্বর্ণের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে আটক ওই ব্যক্তির নাম পরিচয় ও তার বাড়ির ঠিকানা জানা যায়নি।

আজকের বাজার/ এমএইচ