শিগগিরই চালু হচ্ছে পেপাল

অবশেষে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে পেপাল। আগামী ১৯ অক্টোবর ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’ এর দ্বিতীয় দিন এ সেবার উদ্বোধন করা হবে। বহুল প্রত্যাশিত অর্থ স্থানান্তরের অনলাইন প্ল্যাটফর্ম পেপাল সেবা কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ফেসবুক পেজ সূত্রে এ তথ্য জানা গেছে।

৯ অক্টোবর সোমবার তিনি একাধিক সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। জুনাইদ আহমেদ পলক জানান, দীর্ঘদিনের অপেক্ষার শেষ হচ্ছে। এর ফলে পেপাল সুবিধা সোনালী, রূপালী ব্যাংকসহ মোট ৯টি ব্যাংকের প্রায় ১২ হাজার শাখায় পাওয়া যাবে। এতে ফ্রিল্যান্সারদের পাশাপাশি উপকৃত হবেন অনলাইনে লেনদেন করছেন এমন ব্যবহারকারীরা।

তিনি আরো জানান, আগামী ১৮ অক্টোবর শুরু হচ্ছে বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭। এক্সপোর দ্বিতীয় দিনে পেপাল সেবার উদ্বোধন হবে। জুনাইদ আহমেদ বলেন,ডিজিটাল লেনদেন, ক্যাশলেস সোসাইটির দিকে যাচ্ছি আমরা। ডিজিটাল বাংলাদেশ গঠনের ক্ষেত্রে এ ধরনের সেবা চালু করা গুরুত্বপূর্ণ।

চলতি বছরের এপ্রিল মাসে দেশে পেপাল চালুর জন্য প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। বাংলাদেশে দ্রুত কার্যক্রম শুরু করার আহ্বানে সাড়া দেয় প্রতিষ্ঠানটি। পেপাল-জুমের ক্যালিফোর্নিয়ার সদর দপ্তরে অনুষ্ঠিত ওই বৈঠকে পেপালের জুম প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির প্রধান বিপণন কর্মকর্তা জুলিয়ান কিং।

পরে মে মাসে দেশে পরীক্ষামূলকভাবে পেপ্যালের সেবা (জুম) চালু করে সোনালী ব্যাংক। ব্যাংকটির সব কটি শাখায় সেবাটি দেওয়ার জন্য একটি পরিপত্র জারি করা হয়। এতে শুরুতে বৈদেশিক রেমিট্যান্স আহরণ ও বিতরণ কার্যক্রম চালুর কথা বলা হয়। তবে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিংয়ের অর্থ লেনদেনের সুবিধা ছিল না।

আজকের বাজার:এলকে/এলকে ৯ অক্টোবর ২০১৭