শিগগিরই হজ ও পর্যটনে সৌদি আরবের ই-ভিসা

সৌদি আরবে আগত সারা বিশ্বের হজ যাত্রীদের জন্য এবছর থেকেই ইলেকট্রনিক হজ ভিসা চালুর প্রতি জোর দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আর আগামী বছর থেকেই সকল দেশের পর্যটকদের জন্য দ্বার খুলছে দেশটির সরকার।

গত রোববার সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের একটি একটি উচ্চ পর্যায়ের সভায় ই-হজ ভিসা বাস্তবায়ন কৌশল নিয়ে আলোচনা করেন। আরামদায়ক ও ঝামেলা মুক্তভাবে হজ যাত্রা করার জন্য ই-হজ ভিসা সিস্টেম বাস্তবায়নে তৎপর সৌদি সরকার।

ইতিমধ্যেই সারা বিশ্বের হজ যাত্রীদের টিকেট বুকিং থেকে শুরু করে ফেরত যাওয়া পর্যন্ত সবরকম সুবিধা রেখে একটি ইলেকট্রনিক সিস্টেম গড়ে তুলেছে সৌদি সরকার। যাতে দেশে বসেই হজ ও ওমরাহ যাওয়ার সকল ব্যবস্থা সম্পন্ন করতে পারে হজ যাত্রীরা। সূত্র সৌদি গ্যাজেট, খালিজ টাইমস।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড.আবদুল ফাত্তাহ মাশাত বলেছেন, বিভিন্ন সরকারি এজেন্সি ও মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করা হয়েছে ই ভিসা প্রক্রিয়াকে। যাতে হজযাত্রীদের দেওয়া সেবাগুলো সরকার পর্যবেক্ষণ করতে পারে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয় সফলভাবে বাংলাদেশের প্রতিবেশি দেশ ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও অন্যান্য কয়েকটি দেশের সঙ্গে ই-হজ ভিসা সিস্টেম বাস্তবায়ন করেছে।

এদিকে ২০১৮ সালের প্রথম তিন মাসের মধ্যে টুরিস্ট ভিসা দেয়া শুরু করবে সৌদি আরব। সৌদি যুবরাজ সুলতান বিন সালমান বিন আব্দুল আজিজ এএফপিকে জানিয়েছেন, সকল দেশের নাগরিকদের সৌদি আরব সফরের জন্য আগামী বছর থেকে ইলেকট্রনিক ভিসা দেয়ার সকল সরকারি অনুমোদন সম্পন্ন করা হয়েছে।

সৌদি যুবরাজ বলেছেন, নতুন পর্যটন ভিসা করতে খরচের পরিমাণ এখনো নির্ধারণ হয় নি। তবে, এটি যথাসম্ভব স্বল্পমূল্যে রাখার জন্য জোর দেওয়া হয়েছে।

ট্যুরিজম এন্ড ন্যাশনাল হ্যারিটেজের সৌদি কমিশনের প্রধান জানিয়েছেন, যোগ্য প্রার্থীরা কিভাবে ভিসা পাবেন সেই বিধিমানা প্রস্তুত করা হচ্ছে।

বর্তমানে নির্দিষ্ট সংখ্যক দেশে পর্যটন ভিসার অনুমোদন দেয় সৌদি আরব সরকার। তবে এতেও অনেক বিধি নিষেধের কড়াকাড়ি রয়েছে।

সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নে তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে পর্যটন ও প্রযুক্তি খাতে জোর দিচ্ছে দেশটির সরকার। সে অনুযায়ী সকল দেশের নাগরিকদের জন্য ভিসা ও হজ যাত্রীদের জন্য ইলেক্ট্রনিক ভিসা চালুর ব্যবস্থা নিয়েছে সৌদি আরব।

আজকের বাজার: এলকে/ ২০ ডিসেম্বর ২০১৭