শিমুলিয়া-বাংলাবাজার রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু

শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি বন্ধের ৪৮ দিনের মাথায় পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। সোমবার বেলা ১১টায় শিমুলিয়া ঘাট থেকে বাংলাবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায় ফেরি কুঞ্জলতা। এটি সফল হলেই ফেরি সার্ভিস সচল হবে। এতে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে। দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার শিমুলিয়া-বাংলাবাজার রুটে যেন প্রাণ ফিরে এসেছে।
এর আগে প্রবল স্রোতের কারণে গেল ১৮ আগস্ট থেকে বন্ধ হয়ে যায় দেশের গুরুত্বপূর্ণ এ নৌরুট।
পরবর্তীতে পদ্মা সেতু এড়িয়ে চলতে গত ২৬ আগস্ট মাঝিরকান্দি ঘাট প্রস্তুত করা হয়। কিন্তু নাব্য সংকটের কারণে সেটিও চালু করা সম্ভব হয়নি।
শুধুমাত্র দিনের বেলা ছোট ছোট লঞ্চই দিয়েই পদ্মা পাড়ি দিতে হয়েছে যাত্রীদের। ফেরি চলাচল শুরু হওয়ায় স্বস্তি ফিরেছে যাত্রীদের।
এসব তথ্য দিয়ে বিআইডব্লিউটিসির শিমুলিয়াস্থ এজিএম শফিকুল ইসলাম বলেন, শিমুলিয়ায় সোমবার সকাল থেকেই ঘাটে যানবাহন আসতে শুরু করেছে। ফেরি কুঞ্জলতা যদি সফলভাবে চ্যানেল পাড়ি দিতে পারে তাহলে ফেরি চলাচল স্বাভাবিকভাবে চলবে। সকালে ছোটবড় ৩৫টি গাড়ি ও মোটরবাইক নিয়ে ফেরি কুঞ্জলতা শিমুলিয়া ঘাট ছেড়ে যায়। তিনি আরও বলেন এর আগে গত বৃহস্পতিবার পর্যবেক্ষণ টিম পুরো নৌরুট পরিদর্শন করে ফেরি চলাচলে সম্মতি প্রদান করায় সোমবার থেকে পরীক্ষামূলক চলাচল শুরু হয়।
শিমুলিয়া থেকে ৮ কিলোমিটার দূরত্বের মাঝিরকান্দি ঘাট আপাতত: চালু হচ্ছে না। শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটের দূরত্ব ১১ কিলোমিটার।